মকর সংক্রান্তিতে জাঁকিয়ে ঠান্ডা, পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের

পরিষ্কার আকাশ আর উত্তুরে হাওয়ার দাপটে গত দু’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে শীতের কামড় বেড়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মকর সংক্রান্তি পর্যন্ত এই জবুথবু শীতের পরিবেশ বজায় থাকবে রাজ্যের সমতল থেকে পাহাড় পর্যন্ত।
আগামী বুধবার মকর সংক্রান্তি। ওই দিন গঙ্গাসাগর মেলায় স্নান সারবেন পুণ্যার্থীরা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, প্রতি বছরের মতো এবারেও মকর সংক্রন্তিতে জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে। ইতিমধ্যেই কলকাতার তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রি সেলসিয়াসের। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি, তাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী দু’দিন মূলত পরিষ্কার আকাশ এবং ঠান্ডার মেজাজ বজায় থাকবে।
কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম সর্বত্রই পারদ নেমেছে। দার্জিলিং সহ উত্তরেও তীব্র শীতের পরিবেশ জারি রয়েছে। সোমবার দার্জলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী দু ‘দিন পারদের তেমন হেরফের হবে না বলেই পূর্বাভাস রয়েছে।
এবছর শীতের শুরুতে পশ্চিমী ঝঞ্ঝার কারণে অকালবর্ষণে ভালোভাবে শীত উপভোগ করতে পারেনি বঙ্গবাসী। শীতের একেবারে শেষ লগ্নে এসে জমাটি ঠান্ডা পড়েছে। পৌষের শেষ পর্যন্ত মোটামুটি ভালোই শীতের মেজাজ বজায় থাকবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

Comments
Loading...