৩০ শে সেপ্টেম্বর শেষ সময়সীমা, প্যান-আধার লিঙ্ক না করলে কী হবে?

আগামী সোমবার, ৩০ শে সেপ্টেম্বর শেষ হয়ে যাচ্ছে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা। এখনও যাঁরা এই দুই কার্ড লিঙ্ক করাতে পারেননি, ভবিষ্যতে সমস্যায় পড়তে হতে পারে তাঁদের। কারণ সেক্ষেত্রে ১ লা অক্টোবর থেকে আপনার প্যান কার্ডটি নিষ্ক্রিয় (Inoperative) হয়ে পড়বে। আগে এক্ষেত্রে নিয়ম ছিল, নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্যানের সঙ্গে আধার লিঙ্ক না করলে প্যান কার্ডটিই বাতিল (Invalid) বলে গণ্য হবে।

প্যান কার্ড বাতিল হওয়ার অর্থ, আপনার নামে কোনও প্যান নম্বরই নেই। অন্যদিকে নতুন নিয়মে বাতিলের বদলে তা করা হয়েছে নিষ্ক্রিয়। অর্থাৎ প্যান নম্বর দিয়ে করতে হয় এমন কোনও আর্থিক লেনদেন আর আপনি করতে পারবেন না। যদিও সরকারের তরফে এখনও Inoperative যা বাংলায় তর্জমা করতে দাঁড়ায় নিষ্ক্রিয়, তার সংজ্ঞা নির্ধারণ করে উঠতে পারেনি।

এই প্রসঙ্গে এন এ শাহ অ্যাসোসিয়েটসের অন্যতম অংশীদার গোপাল বোহরা বলছেন, যদি আপনার আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ না হয়ে থাকে, তাহলে ১ লা অক্টোবর থেকে আপনার প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

গত বাজেটেই সংযুক্তিকরণের নিয়মে বদল করা হয়। এর ফলে সংযুক্তিকরণের আগে করা লেনদেন বেআইনি বলে ঘোষিত হবে না। কিন্তু আগের নিয়মে তা বাতিল বলে গণ্য হতো। কিন্তু ১ লা সেপ্টেম্বর থেকে লাগু হওয়া নতুন নিয়মে, প্যান কার্ড লিঙ্ক সম্পূর্ণ না হলে তাকে বাতিলের বদলে নিষ্ক্রিয় বলে অভিহিত করা হয়েছে। ফলে অতীতের লেনদেন নিয়ে সমস্যা না হলেও, ভবিষ্যতের লেনদেনে সমস্যা বাড়বে সাধারণ মানুষের।

যদিও বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকারের তরফে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে আধার এবং প্যানের সংযুক্তি না হলে কী কী সমস্যা হবে তা স্পষ্ট করা হয়নি। সরকার এখনও জানাতে পারেনি, নিষ্ক্রিয় প্যান কার্ডকে সক্রিয় করার কী উপায় রয়েছে। ফলে সামগ্রিকভাবে সংযুক্তিকরণ নিয়ে এখনও হাজারো প্রশ্নের ফুলঝুরি, নেই তার কোনও উত্তর।

কর বিশেষজ্ঞ গোপাল বোহরা মনে করেন, নিষ্ক্রিয় প্যান কার্ডের সংজ্ঞা নিরুপণ না হওয়ায়, তা সাধারণ মানুষকে বিপাকে ফেলবে। কারণ মানুষ বুঝতে পারছেন না, প্যানের সঙ্গে আধারে সংযুক্তিকরণ না হলে তাঁদের প্যান কার্ড কি স্থায়ীভাবে নিষ্ক্রিয় হয়ে পড়বে, নাকি তা আবার ব্যবহারযোগ্য থাকবে। সেজন্য কী করতে হবে? পাশাপাশি ৩০ শে সেপ্টেম্বরের পর কেউ যদি আধারের সঙ্গে নিজের প্যান কার্ড লিঙ্ক করতে চান, তাহলে তাঁকে কী করতে হবে, এই প্রশ্নেরও উত্তর অধরা। সবমিলিয়ে আধার-প্যান লিঙ্ক নিয়ে চূড়ান্ত বিভ্রান্তিতে সাধারণ মানুষ। তাঁদের প্রশ্ন, সময়সীমা বাড়ার সম্ভাবনা আছে কিনা। এক্ষেত্রে বিশেষজ্ঞরা অবশ্য কোনও আশার কথা শোনাতে পারেননি। তাঁদের বক্তব্য, বারবার সময়সীমা বাড়ানো হয়েছে। ফলে চূড়ান্ত সময়সীমা অর্থাৎ ৩০ শে সেপ্টেম্বরের পর তা আরও বাড়ানো হবে বলে মনে করেন না তাঁরা। তবে সরকারের তরফে সমস্যার জায়গাগুলো কাটানো প্রয়োজন বলে জানাচ্ছেন তাঁরা। কারণ সর্বব্যাপী বিভ্রান্তির জেরে ব্যাহত হতে পারে সংযুক্তিকরণের মূল উদ্দেশ্য, এমনটাই মনে করছেন কর বিশেষজ্ঞদের একাংশ।

Comments
Loading...