শেয়ার বাজারে খারাপ পারফর্মেন্সের নিরিখে প্রথম ১০ টি ব্যাঙ্কের ৭ টিই ভারতের, রিপোর্ট প্রকাশ ব্লুমবার্গের

একমাসে দু’বার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়েছে এসবিআই। দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এই সিদ্ধান্তে কপালে ভাঁজ মধ্যবিত্তের। স্টেট ব্যাঙ্কের বিকল্প খুঁজতে ব্যস্ত তাঁরা। এই পরিস্থিতিতে সামনে এল আরও এক চমকে দেওয়ার মতো তথ্য। শেয়ার বাজারে সবচেয়ে খারাপ পারফর্মেন্স বিশ্বের যে ১০ টি ব্যাঙ্কের, তার মধ্যে ৭ টিই ভারতের।

দেশের অর্থনীতিতে মন্দার আঁচ। গাড়ি শিল্প ধুঁকছে, বস্ত্র শিল্প, বিস্কুট শিল্পও মন্দার আশঙ্কায় ম্রিয়মাণ। কাজ হারাচ্ছেন হাজার হাজার মানুষ। লাভ কমছে কর্পোরেটের। ডলারের তুলনায় নিয়মিত কমছে টাকার দাম। এই পরিস্থিতিতে সামনে এল আরও এক তথ্য। শেয়ার বাজারে নথিভুক্ত ব্যাঙ্কগুলোর পারফর্মেন্সের নিরিখে একটি তালিকা তৈরি করেছে ব্লুমবার্গ। তাতে দেখা যাচ্ছে, খারাপ পারফর্মেন্সের প্রথম দশের নিরিখে সাতটি স্থান রয়েছে ভারতের ব্যাঙ্কগুলোর দখলে। মন্দার পরিবেশে এই তথ্য গ্রাহকদের উপর চাপ আরও বাড়াবে মনে করা হচ্ছে।

ব্লুমবার্গ নির্মিত তালিকায় একেবারে প্রথমে ইয়েস ব্যাঙ্ক। ২০১৯ এর প্রথম ৭ মাসে ইয়েস ব্যাঙ্কের শেয়ার পড়েছে ৭০ শতাংশেরও বেশি। এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে বড় বিনিয়োগকারীদের কাছে ব্যাঙ্ক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করে ২৭৩ মিলিয়ন ডলার তুললেও, তা প্রয়োজনের তুলনায় কণামাত্র। শেয়ার বাজারের ভরসা জিততে তা যথেষ্ট নয়। ইয়েস ব্যাঙ্কের ঠিক পরে রয়েছে আইডিবিআই ব্যাঙ্ক। এবছর শেয়ার বাজারে ৬০ শতাংশ পড়েছে আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার দর। এছাড়াও রয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, এলাহাবাদ ব্যাঙ্ক।

যে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক শেয়ার বাজারে নথিভুক্ত, তাদের মধ্যে সবচেয়ে খারাপ পারফর্মেন্স সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, এলাহাবাদ ব্যাঙ্কের। ব্লুমবার্গের রিপোর্টে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলো ছাড়াও রয়েছে আরবিএল ব্যাঙ্কের নাম। মন্দার ধাক্কায় অর্থনীতি টালমাটাল। এই পরিস্থিতিতে নিজের সঞ্চয় জমা রাখতে মধ্যবিত্তের ভরসা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। কিন্তু একদিকে সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক লাগাতার সুদের হার কমাচ্ছে, অন্যদিকে শেয়ার বাজারে মুখ থুবড়ে পড়ছে ভারতের অন্যান্য নামী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। মধ্যবিত্ত যাবে কোথায়? এখন এই প্রশ্নেরই উত্তরের অপেক্ষা।

Comments
Loading...