ফিক্সড ডিপোজিটে ফের সুদ কমালো এসবিআই, এই নিয়ে মাসে দ্বিতীয়বার, মধ্যবিত্তের কপালে ভাঁজ

এক মাসের মধ্যে দু’বার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চলতি বছরে মোট ৪ বার। গত ২৯ শে জুলাই ফিক্সড ডিপোজিটের ওপর সুদের হার কমানো হয়। শুক্রবার বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ ০.৫০ শতাংশ পর্যন্ত সুদের হার কমিয়েছে এসবিআই।
২ কোটি টাকার বেশি এফডিতে ০.৩০ শতাংশ থেকে ০.৭০ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে সুদের হার। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও এফডি-তে সুদের হারে কাটছাঁট করা হয়েছে। আগামী ২৬ শে অগাস্ট থেকে এই নতুন সুদের হার কার্যকর হবে বলে বিবৃতিতে জানিয়েছে এসবিআই।
বর্তমান ৭ দিন থেকে ৪৫ দিনের ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশ হারে সুদ দেয় এসবিআই। নতুন নিয়মে তা ৪.৫০ শতাংশ করা হয়েছে। ৪৬ দিন থেকে ১৭৯ দিনের ক্ষেত্রে সুদ ০.২৫ শতাংশ কমিয়ে ৫.৫ শতাংশ করা হয়েছে। আগে যা ছিল ৫.৭৫ শতাংশ।
১৮০ দিন থেকে ১ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে নতুন সুদের হার হয়েছে ৬ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে সুদ আগে ছিল ৬.৮০ শতাংশ, এখন তা হবে ৬.৭০ শতাংশ। ৫ থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে ০.২৫ শতাংশ হারে। এসবিআইয়ের প্রবীণ গ্রাহকদের ক্ষেত্রেও সুদের হার কমানো হয়েছে।
এর ফলে প্রবীণ নাগরিকরা অসুবিধায় পড়বেন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বহু প্রবীণ নাগরিকের সংসার খরচ চলে স্থায়ী আমানতের সুদের উপর নির্ভর করে। নতুন সুদের হার লাগু হওয়ার পর তাঁরাই সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন।
এদিকে নগদ টাকার লেনদেন কমাতে কিছুদিন আগে এসবিআই ঘোষণা করেছিল, ডেবিট কার্ড তুলে নেওয়ার পথে যাচ্ছে তারা। এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছিলেন, দেশে এই মুহূর্তে ৯০ কোটি গ্রাহক ডেবিট কার্ড ব্যবহার করেন। এই বিশাল পরিমাণ ডেবিট কার্ড তুলে দিয়ে ডিজিটাল লেনদেনে জোর দেওয়া উচিত বলে মনে করেন এসবিআইয়ের চেয়ারম্যান। সেক্ষেত্রে ডিজিটাল প্ল্যাটফর্ম ইয়োনো ব্যবহার করা হবে বলে জানান তিনি।

Comments
Loading...