দেশের প্রথম বেসরকারি ট্রেন তেজসে যাত্রী পিছু ২৫ লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বিমার সুবিধে

আগামী ৪ ই অক্টোবর থেকে প্রথম বেসরকারি ট্রেন হিসেবে দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসের যাত্রা শুরু হওয়ার কথা। যাত্রী সুবিধার্থে বিভিন্ন অত্যাধুনিক পরিষেবার পাশাপাশি, যাত্রী সুরক্ষার কথা মাথায় রাখে বিনামূল্যে বিমা পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসের যাত্রী প্রতি ২৫ লক্ষ টাকার দুর্ঘাটনাজনিত বিমা করে দেবে তারা। এছাড়াও, দিল্লি-আহমেদাবাদ তেজসের যাত্রীদের লাগেজ তোলা ও পৌঁছে দেওয়া, হোটেল বুকিংয়ের সুবিধাও দেবে আইআরসিটিসি।
দেশের প্রথম বেসরকারি ট্রেন হিসাবে দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসের সাফল্যের ওপর নির্ভর করছে অন্যান্য ট্রেনের বেসরকারিকরণ। তাই যাত্রী সুবিধা ও সুরক্ষার বিষয়ে যথাসম্ভব নজর দেওয়া হচ্ছে বলে জানান আইআরসিটিসির এক আধিকারিক। সেখান থেকেই দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসের প্রত্যেক যাত্রীকে বিনামূল্যে ২৫ লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বিমা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি।
দিল্লি-লখনউ তেজসের টিকিট মিলবে কেবলমাত্র আইআরসিটিসির ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে। পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেনটি হবে চেয়ারকার বিশিষ্ট। টিকিটের দাম রাজধানী বা শতাব্দীর তুলনায় কিছুটা কম রাখারও চেষ্টা চালাচ্ছে সংস্থা। আপাতত লখনউ-দিল্লি ও আমেদাবাদ-মুম্বই রুটে প্রতিদিন মোট চারটি ট্রেন চলবে বলে আইআরসিটিসি সূত্রে জানা গিয়েছে। তবে টিকিটে কোনওরকম ছাড়, বিশেষ সুবিধা বা ডিউটি পাস মিলবে না। ৫ বছর বয়সীর ওপর শিশুরও সম্পূর্ণ ভাড়া করতে হবে। তৎকাল কোটাও থাকবে না দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসে। এক্সিকিউটিভ ক্লাস এসি চেয়ার কারে বিদেশি পর্যটকদের জন্য ৫ টি করে আসন সংরক্ষিত রাখা হবে। আইআরসিটিসি সূত্রে খবর, প্রত্যেক এসি চেয়ার কারে থাকছে ৭৮ টি করে আসন। সেখানে গ্রুপ বুকিংয়ের ক্ষেত্রে যাত্রার অন্তত ৩ দিন আগে অনলাইনে টিকিট বুক করতে হবে। গ্রুপ টিকিট বুকিং হবে ‘ফার্স্ট কাম, ফার্স সার্ভ’ নীতি ভিত্তিতে।
দিল্লি-আহমেদাবাদ তেজস এক্সপ্রেসের বেশ কিছু নিয়ম নীতির ব্যাপারে উড়ান পরিষেবাকে অনুসরণ করা হয়েছে। যেমন চাহিদা অনুযায়ী টিকিটের দাম ওঠা-নামা হবে।
আগামী ৪ অক্টোবর দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রেলমন্ত্রী পীযূষ গোয়েলের। প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদীও উপস্থিত থাকতে পারেন বলে খবর।

Comments
Loading...