ওয়ালমার্টকে টক্কর দিতে ভারতের খুচরো বাজারে ঢুকছে অ্যামাজন! ফিউচার গোষ্ঠীর ৪৯ শতাংশ শেয়ার কিনছে ই-কমার্স সংস্থাটি

ভারতের বাজারে ব্যবসা বাড়াতে অ্যামাজন যে বিশেষ আগ্রহী তা হায়দরাবাদে তাদের বৃহত্তম ক্যাম্পাস তৈরি থেকেই পরিষ্কার। এবার ভারতের দ্বিতীয় বৃহত্তম খুচরো ব্যবসায়িক সংস্থা ‘ফিউচার রিটেল’এর সঙ্গে চুক্তি করল ই-কমার্স সংস্থা অ্যামাজন। কিশোর বিয়ানির ফিউচার রিটেলের সঙ্গে সংযুক্ত হয়ে ভারতের খুচরো ব্যবসায় প্রভাব বিস্তার করতে মরিয়া জেফ বেজোসের অ্যামাজন।
সূত্রের খবর, ফিউচার রিটেলের ৪৯ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে অ্যামাজন। শোনা যাচ্ছে, এই চুক্তির ফলে ফিউচার রিটেলের অন্তর্গত ফিউচার কুপনের সিংহভাগ শেয়ার হোল্ডিং কিনতে পারবে অ্যামাজন। ভারতীয় রিটেল সংস্থার সঙ্গে অ্যামাজনের চুক্তির শর্ত জানা না গেলেও একটা ব্যাপার পরিষ্কার, ভারতের খুচরো ব্যবসার বাজারে ওয়ালমার্টকে টেক্কা দিতে এই পরিকল্পনা নিয়েছে অ্যামাজন।
ভারতের বাজারে অ্যামাজনের অন্যতম প্রতিদ্বন্দ্বী ওয়ালমার্ট। এই ওয়ালমার্ট সংস্থা গত বছরে ই-টেলার ফ্লিপকার্ট, মুকেশ আম্বানীর ই-কমার্স সংস্থার সঙ্গে যুক্ত হয়ে প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। অন্যদিকে, ওয়ালমার্টকে পাল্লা দিতে ইতিমধ্যে শপারস স্টপ বা আদিত্য বিড়লা গ্রুপের গ্রোসারি চেইনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অ্যামাজন। এবার মুম্বইয়ের সংস্থা ফিউচার রিটেলের সঙ্গে চুক্তি করে ভারতের খুচরো ব্যবসায় ব্যাপক প্রভাব বিস্তার করতে চলেছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। বর্তমানে ভারতের ৪০০ শহরে ব্যবসা করে ফিউচার রিটেল। ‘বিগ বাজার’ সহ দু’হাজারের বেশি স্টোরে কাজ করে এই রিটেল চেইন। এবার আমেরিকার ই-কমার্স জায়ান্টের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে তারা। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, চিনে ক্রমশ কোণঠাসা হয়ে ভারতের বাজারে বড় বিনিয়োগ করতে চাইছে অ্যামাজন। আর খুচরো ব্যবসায় বিনিয়োগ করার বিশেষ কারণ হল, এই ব্যবসায় ভারতের ক্রমান্বয় বৃদ্ধি। বিশেষজ্ঞদের মতে, ২০২৩ সালের মধ্যে ভারতের খুচরো ব্যবসা পৌঁছে যাবে ১৮৮ বিলিয়ন মার্কিন ডলারে, যা বর্তমান খুচরো বাজারের দ্বিগুণেরও বেশি।
এদিকে বুধবারই ভারতে প্রথম নিজস্ব অফিস খুলেছে অ্যামাজন। আইফেল টাওয়ারের থেকে আড়াই গুণ বেশি স্টিল দিয়ে নির্মিত হায়দরাবাদে অবস্থিত এই অফিসটি অ্যামাজনের বৃহত্তম ক্যাম্পাসও বটে। ৯ একর জমির ওপর তৈরি হওয়া এই ক্যাম্পাসে ১৫ হাজারের বেশি কর্মী কাজ করতে পারবেন। আগামী দিনে ভারতে বিপুল বিনিয়োগ এবং কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে জানিয়েছে অ্যামাজন।

Comments
Loading...