ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদ: ২৬ ও ২৭ শে সেপ্টেম্বর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক

মোদী সরকারের ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ২ দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক অফিসার্স ইউনিয়ন। আগামী ২৬ ও ২৭ শে সেপ্টেম্বর দেশের সব ব্যাঙ্ককে ধর্মঘটে শামিল হওয়ার ডাক দিয়েছে ব্যাঙ্ক অফিসারদের ৯ টির মধ্যে ৪ টি সংগঠনই। ফলত টানা ২ দিন ব্যাঙ্ক বন্ধের জেরে পুজোর মুখে সাধারণ মানুষের ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।
ব্যাঙ্ক অফিসার্স ইউনিয়নের ডাকা বনধ সর্বাত্মক হলে আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর অর্থাৎ, বৃহস্পতি ও শুক্রবার বন্ধ থাকছে ব্যাঙ্ক। এরপর ২৮ শে সেপ্টেম্বর মাসের চতুর্থ শনিবার হওয়ায় ব্যাঙ্কের ছুটির দিন। তারপর রয়েছে রবিবার। অর্থাৎ, টানা ৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকলে এটিএমগুলিতেও টাকা না মেলার আশঙ্কা। সব মিলিয়ে পুজোর মুখে বড় হয়রানির মুখে পড়তে চলেছে সাধারণ মানুষ।
সেই আশঙ্কা স্বীকার করেও ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনের অভিযোগ, কেন্দ্রের ব্যাঙ্ক সংযুক্তির সিদ্ধান্ত ব্যাঙ্ককর্মীদের স্বার্থ বিরোধী। তাদের কথায়, কেন্দ্রের তরফে যতই আশ্বাস দেওয়া হোক না কেন যে সংযুক্তির ফলে কোনও কর্মী ছাঁটাই হবে না, তা আসলে অবাস্তব। ব্যাঙ্ক অফিসারদের সংগঠনগুলির আশঙ্কা ঘুরপথে কর্মী ছাঁটাইয়ের রাস্তা নেওয়া হবে। কারণ, এর আগে এসবিআইয়ের সঙ্গে কয়েকটি ব্যাঙ্কের সংযুক্তি হওয়ার পর কর্মীদের একাংশকে অবসর নিতে বাধ্য করা হয়েছে। পাশাপাশি, সঠিক বেতন ও কাজের সময় কমানোর দাবি রয়েছে। ব্যাঙ্ককর্মীর একাংশের কথায়,অফিসে ঢোকার সময়সীমা বেঁধে দিলেও বেরনোর কোনও নির্দিষ্ট সময় নেই। কর্মীসংখ্যা কমার ফলে কাজের চাপও ক্রমাগত বেড়েই চলেছে বলে অভিযোগ। এই প্রেক্ষিতে ২ দিন ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক অফিসার্স ইউনিয়ন।

Comments
Loading...