রাজ্যে ফের বিজেপির ৩ পর্যবেক্ষক, শুরু হল আর নয় অন্যায় কর্মসূচির দ্বিতীয় পর্ব প্রবাস, ১ কোটি বাড়ি লক্ষ্যমাত্রা

আগামী সোমবার মেদিনীপুর থেকে ভোটের প্রচার শুরু করবেন মমতা ব্যানার্জি। তার ৪৮ ঘণ্টা আগেই রাস্তায় নেমে পড়ল বিজেপি। শনিবার সকাল থেকে শুরু ‘আর নয় অন্যায়’ কর্মসূচির দ্বিতীয় ভাগ। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। বিজেপি নেতাদের কথায়, এই উদ্যোগের নাম প্রবাস। ১২ ডিসেম্বরের পর ১৩ থেকে ২১ এবং ২২ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ৩ ভাগে এই কর্মসূচি পালিত হবে।   

বঙ্গ বিজেপি সূত্রের খবর, এই দফায় মোট ৮ জন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যের কোণে কোণে গিয়ে সরেজমিনে খতিয়ে দেখবেন ভোট প্রস্তুতি। তাঁদের কাজ হবে মূলত বুথ স্তরে। সেখানে সংগঠনের পাশাপাশি স্থানীয় মানুষের সঙ্গে কথা বলবেন তাঁরা। তুলে ধরবেন মোদী সরকারের সাফল্য, মমতা ব্যানার্জি সরকারের ব্যর্থতা। এভাবে ১ কোটি বাড়িতে পৌঁছনোর লক্ষ্যমাত্রা নিয়েছে বঙ্গ বিজেপি। ডিসেম্বর জুড়ে মোট ৩ দফায় চলবে এই প্রোগ্রাম। 

শনিবার এই কর্মসূচির দ্বিতীয় দফার প্রথম দিন দিল্লি থেকে বাংলায় চলে এসেছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিংহ সেখাওয়াত, মনসুখ মান্ডিয়া ও অর্জুন মুন্ডা। 

বঙ্গ বিজেপি সূত্রে খবর, গজেন্দ্র সিংহ সেখাওয়াত দক্ষিণ কলকাতা, বনগাঁ, বারাসাত, উত্তর কলকাতা ও দমদম লোকসভা কেন্দ্রে দলীয় সংগঠন ও স্থানীয় মানুষের সঙ্গে কথা বলবেন। অন্যদিকে মনসুখ মান্ডিয়া তমলুক, কাঁথি ও ঘাটাল লোকসভায় ঘুরবেন। অর্জুন মুন্ডাকে পাঠানো হচ্ছে জঙ্গলমহলে। সম্প্রতি বিরসা মূর্তি নিয়ে বিতর্কে ক্ষতি হয়েছে বিজেপির বলে মনে করছে শীর্ষ নেতৃত্ব। সেই ক্ষত মেরামতিতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডাকে পাঠানো হচ্ছে। মূল উদ্দেশ্য আদিবাসী ক্ষোভের নিরসন। অর্জুন মুন্ডার গন্তব্য ঝাড়গ্রাম, মেদিনীপুর ও পুরুলিয়া। 

অমিত শাহের বাঁকুড়া সফরের সময় একটি অজ্ঞাত শিকারির মূর্তিকে বিরসা মুন্ডা বলে মালা দিয়েছিলেন বিজেপির নেতারা। তা নিয়ে বিতর্ক হয়। বিজেপির রাজ্য সভাপতি দাবি করেন, অমিত শাহ মালা দিয়েছেন বলেই ওই মূর্তি বিরসা মুন্ডার বলে পরিচিত হবে। কারণ আমরা কেউ বিরসাকে দেখিনি। বিজেপির মনোভাবে আদিবাসীরা ক্ষুব্ধ বলে খবর যায় দিল্লিতে। সূত্রের খবর, তারপরই দিলীপকে এই বিষয়ে মন্তব্য করতে নিষেধ করা হয়। পাশাপাশি একজন আদিবাসী নেতাকে পাঠিয়ে ড্যামেজ কন্ট্রোল করা হবে বলে স্থির হয়। তারপরই জানা যায় আসছেন অর্জুন মুন্ডা। তবে তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, তিনি বাঁকুড়া যাচ্ছেন না। ঘুরছেন আদিবাসী অধ্যুষিত জঙ্গল মহলে।

Comments
Loading...