চিনে মহামারি করোনাভাইরাস, মৃত ভাইরাসের ভয়াবহতার খবর দেওয়া চিকিৎসক সহ ৬০০-র বেশি

নভেল করোনাভাইরাস কার্যত মহামারির আকার নিয়েছে। কেবলমাত্র চিনেই মৃত্যু হয়েছে ছশোর বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩০ হাজার।

এদিকে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে চিকিৎসক লি ওয়েনলিয়াংয়ের। লি ওয়েনলিয়াংই সর্বপ্রথম করোনাভাইরাস সম্বন্ধে সাবধান বাণী শুনিয়েছিলেন। রোগীদের চিকিৎসা করতে গিয়েই করোনাভাইরাসে আক্রান্ত হন লি, তারপর শুক্রবার তাঁর মৃত্যু হয়।

এটা খুবই দুর্ভাগ্যজনক যে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে গিয়ে নিজেই করোনাভাইরাসের শিকার হতে হল লি ওয়েনলিয়াংকে। আমরা ওঁকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেছিলাম কিন্তু হার মানতে বাধ্য হলাম। চিনের ইউহান সিটি সেন্ট্রাল হসপিটালের তরফ থেকে চিনে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উইবোতে বিবৃতি দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে অবশ্য সামনে আসছে আরও একটি তথ্য।

আরও জানতে ক্লিক করুন, করোনাভাইরাস ঠেকাতে কী সাবধানতা অবলম্বন করবেন?

চিনে যে এই ঘরনের মারাত্মক ভাইরাসের প্রাদুর্ভাব হতে পারে, তা প্রথম আঁচ করেছিলেন ৩৪ বছরের লি। তিনি এ সম্বন্ধে প্রিয়জনদের সতর্কও করেছিলেন। অভিযোগ, তারপরই সরকারের তরফে লিকে ডেকে পাঠানো হয়। শেষপর্যন্ত মনগড়া খবর দিয়ে বিভ্রান্তি ছড়াব না এই মুচলেকায় সাক্ষর করে নিস্তার পান তরুণ ডাক্তার। তাঁর মৃত্যুর পর এনিয়ে উত্তাপ ছড়িয়েছে চিনে।

গায়ে গোবর মাখলে হবে না করোনাভাইরাস! দাওয়াই হিন্দু মহাসভা প্রধানের, কী বলেছিলেন জানতে ক্লিক করুন

এদিকে চিনে কার্যত মহামারীর আকার নিয়েছে করোনাভাইরাস। ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৬০০। আক্রান্ত অন্তত ৩১ হাজার মানুষ। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক স্বাস্থ্য সঙ্কট বলে ঘোষণা করেছে।

এদিকে অলিম্পিকের জন্য প্রস্তুতি সারতে ভারতের মহিলা হকি দলের চিন সফরে যাওয়ার কথা ছিল। এই পরিস্থিতিতে সেই সফর বাতিল করা হয়েছে।

 

Comments
Loading...