গাড়ি শিল্পে মন্দা অব্যাহত, এবার কি ভারত ছাড়ছে নিশানের ড্যাটসন?

গত কয়েকমাস ধরেই চরম সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে দেশের গাড়ি শিল্প। বাধ্য হয়ে উৎপাদন কমাতে এবং কর্মী ছাঁটাই করতে বাধ্য হয়েছে দেশের বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থা।
এর মাঝেই চিন্তা আরও বাড়িয়ে এল নয়া দুসংবাদ। জানা গিয়েছে, ভারতে মন্দার এই বাজারে বিক্রি আশাপ্রদ না হওয়ায়, এ দেশের বাজার থেকে নিজেদের ড্যাটসন ব্র্যান্ডের চার চাকার বিলাসবহুল গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপানি বহুজাতিক গাড়ি সংস্থা নিশান। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন সংস্থার সিইও হিরতো সাইকাওয়া। সম্প্রতি জানা গিয়েছিল, আরও এক জাপানি গাড়ি প্রস্তুতকারী সংস্থা হন্ডা ভারতে তাদের একটি কারখানা বন্ধ করে দিতে পারে। কারণ, গত চার বছরে এ দেশে হন্ডার বিক্রি অর্ধেক হয়ে গিয়েছে।
সংশ্লিষ্ট শিল্প মহল সূত্রে খবর, এছাড়াও বেশ কিছু নামী ব্রান্ডের দু’চাকার বাইকও তুলে নেওয়া হতে পারে ভারতের বাজার থেকে। এমনটাই পরিকল্পনা রয়েছে বেশ কিছু সংস্থার। আরও জানা গিয়েছে, ভারত স্টেজ ৪ প্রযুক্তি চালু হওয়ায় নভেম্বর থেকেই বাড়বে বিভিন্ন ব্র্যান্ডের বাইকের দাম। ১০-১৫ শতাংশ পর্যন্ত বাড়বে দু’চাকার এই যানের দাম। আশঙ্কা করা হচ্ছে, এই মূল্যবৃদ্ধির ফলে আরও কমতে পারে বাইকের বিক্রি।
অন্যদিকে, গাড়ি শিল্পে এই মন্দার জেরে ধুঁকছে দেশের অগ্রণী গাড়ি প্রস্তুতকারী সংস্থা টাটা মোটরসও। জানা গিয়েছে, এই পরিস্থিতিতে টাটা মোটরসকে সাহায্যের সিদ্ধান্ত নিয়েছে টাটা সন্স। দেওয়া হবে ত্রাণ প্রকল্প। ৬ হাজার ৪৯৪ কোটি টাকার সাহায্য করা হবে সংস্থাটিকে। উল্লেখ্য, ২৫ অক্টোবর টাটা মোটরসের তরফে পেশ করা আর্থিক ফলাফলে দাবি করা হয়েছে, তাদের লাভের পরিমাণ প্রায় ৭৯ শতাংশ কমে এসে দাঁড়িয়েছে ২১৬.৬ কোটি টাকায়।

Comments
Loading...