৫ টাকায় গরম গরম ডিম-ভাত, প্রেম দিবসেই চালু মায়ের রান্নাঘর  

ভোটের মুখে মাস্টার স্ট্রোক মমতার। মঙ্গলবার থেকে মাত্র ৫ টাকায় মিলবে ডিম ভাত থালি। ২০০ গ্রাম চালের ভাতের সঙ্গে থাকবে ডিমের ঝোল, সব্জি এবং ডাল। মুখ্যমন্ত্রীর আগাম ঘোষণা অনুযায়ী বাজেট পাশ হওয়ার সাতদিনের মধ্যেই চালু হচ্ছে রাজ্য সরকারের উদ্যোগে ‘মায়ের রান্নাঘর’।  

প্রাথমিক ভাবে কলকাতা পৌরসভার ১৬ টি বোরোতে দুপুরে এই খাবার মিলবে। পরে কলকাতার ১৪৪ টি ওয়ার্ডেই মিলবে ডিম্ ভাতের থালি। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, স্বাধীনতার পরে এই প্রথম সরকারি উদ্যোগে মাত্র ৫ টাকায় পেটপুরে আমিষ খাওয়ার পাওয়া যাবে। আগামী সোমবার মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি এই পরিষেবার উদ্বোধন করবেন। ১৪ ফেব্র্রুয়ারি, দুপুর ১ টা থেকে দু’টোর মধ্যে এই পরিষেবা পাবেন সাধারণ মানুষ।

[আরও পড়ুন- ২২১ এর কম পাব না, শাহ লড়ুন নন্দীগ্রামে, জিতলে স্বরাষ্ট্রমন্ত্রী, India Today Conclave এ চ্যালেঞ্জ মমতার]     

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী সমস্ত রাজ্যবাসীর জন্য বিনামূল্য রেশনের ঘোষণা করেছেন। লকডাউনে স্কুলের মিড্ ডে মিল বন্ধ থাকায়, পড়ুয়াদের বাড়িতে চাল ডাল আলু পৌঁছে দিয়েছিলো রাজ্য সরকার। 

গত ৫ ফেব্র্রুয়ারি মমতা ব্যানার্জি বাজেটে ঘোষণা করেছিলেন গরিব মানুষদের জন্য নামমাত্র টাকায় রান্না করা খাওয়ার দেবে রাজ্য সরকার। আগামী মঙ্গলবার থেকে সেই মর্মে চালু হচ্ছে রাজ্য সরকারের ‘মায়ের রান্নাঘর’।    

এই প্রকল্পের দায়িত্বে থাকা পুরসভার প্রশাসক দেবাশিস কুমার বলেন, বোরো এলাকায় যে কোনও একটি জায়গা থেকে বিলি করা হবে ডিম্ ভাতের থালি। যে মরশুমে যেমন সবজি পাওয়া যাবে, সেটাই এই থালিতে ডিম ভাতের সঙ্গে দেওয়া হবে।            

Comments
Loading...