Farmers Protest: কেন্দ্রের সঙ্গে আলোচনা নিষ্ফলা, কী করবেন কৃষকরা? জল্পনা তুঙ্গে

কৃষক আন্দোলনের ষষ্ঠ দিনে তাদের সঙ্গে আলোচনাতেও মিলছে না সমাধান সূত্র। এদিন ৩৬ টি কৃষক সংগঠনের সঙ্গে দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠক করেন নরেন্দ্র সিংহ তোমর, পীযূষ গোয়েল, সোম প্রকাশের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। 

বৈঠকে বসার আগে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর বলেন, কীভাবে কৃষক ইস্যুর সমাধান করা যায় তা নিয়েই আলোচনা। কিন্তু রফা সূত্র পাওয়া গেল কি?

নয়া কৃষি আইন নিয়ে কেন্দ্র যে নিজের অবস্থানে অনড় রয়েছে তা রবিবার নরেন্দ্র মোদীর কথাতেই পরিষ্কার হয়ে গিয়েছে। এদিকে কৃষকরাও তাঁদের অবস্থানে অনড়। নয়া কৃষি আইন বাতিল-সহ প্রয়োজনীয় দাবি-দাওয়া না মেটা পর্যন্ত তাঁরা আন্দোলন করবেন জানিয়েছেন। এই প্রেক্ষিতে কেন্দ্রের একাধিক সূত্র সংবাদমাধ্যমকে জানাচ্ছে, আইন প্রত্যাহারের বদলে একটি কমিটি গঠনের প্রস্তাব দিতে পারে কেন্দ্র। সেই কমিটিতে কৃষক ও সরকার-সহ সব পক্ষকে রাখার আশ্বাস দেয় মোদী সরকার। ওই কমিটিই কৃষকদের দাবিদাওয়া নিয়ে সরকারের সঙ্গে দর কষাকষি করবে। সূত্রের খবর সরকারের কমিটি গঠনের বিরোধিতা করেছেন কৃষক নেতৃত্ব। 

কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের ‘দিল্লি চলো’ আন্দোলনে গত এক সপ্তাহ ধরে অগ্নিগর্ভ দিল্লি, পঞ্জাব ও হরিয়ানা। অচলাবস্থা কাটাতে কৃষকদের নিঃশর্ত আলোচনায় আহ্বান জানান কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। সাড়া দেন কৃষকরা। বৈঠকে কৃষকদের সব সমস্যা খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে বলে খবর।

Comments
Loading...