দুষ্কৃতীরা অধরা! জেএনইউ ক্যাম্পাস ভাঙচুরের অভিযোগে ঐশী ঘোষ সহ ২০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের দিল্লি পুলিশের

রবিবার জেএনইউ হামলায় আক্রমণকারীদের লোহার রডের আঘাতে মাথা ফেটেছিল ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষের। মাথায় ১৪- ১৫ টা সেলাই নিয়ে সোমবার ফের প্রচারে নেমে পড়েন তিনি। তাঁদের উপর আক্রমণকারীদের মঙ্গলবার সকাল পর্যন্ত পাকড়াও করতে না পারলেও, ঐশী সহ মোট ২০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশ। হস্টেল ফি বৃদ্ধির প্রতিবাদে গত ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সার্ভার রুমে ভাঙচুর চালানোর অভিযোগে ঐশীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করের করা হয়।
এর পরের দিনই, অর্থাৎ ৫ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের উপর আক্রমণ করে মুখে কাপড় বাঁধা এক দল দুষ্কৃতী। সেই ঘটনায় গুরুতর আহত হন ঐশী ঘোষ সহ ৩৪ জন। সেই ঘটনায় এফআইআর দায়ের হলেও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এরই মধ্যে ঐশী ছাড়া ১৯ জনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর চালানোর অভিযোগে এফআইআর দায়ের করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অধীনে থাকা দিল্লি পুলিশ। গত ৩ জানুয়ারি, শুক্রবার এবং ৪ জানুয়ারি, শনিবার নথিবদ্ধ হওয়া ওই এফআইআরগুলির মধ্যে ৪ তারিখের এফআইআরে অভিযোগ করা হয়েছে, ঐশী ও তাঁর আরও আট সঙ্গী নিরাপত্তারক্ষীকে আক্রমণ করেন। তারপর কম্পিউটার সার্ভার রুমে ভাঙচুর চালান। অন্যদিকে, ৩ তারিখের এফআইআরে কাদের নাম উল্লেখ রয়েছে তা স্পষ্ট করে জানা না গেলেও, সেই এফআইআর-ও সার্ভার রুম ভাঙচুরের প্রেক্ষিতেই করা হয়েছে বলে খবর।
জেএনইউ কর্তৃপক্ষ সূত্রে খবর, ছাত্রছাত্রীদের ভাঙচুরে বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন অ্যান্ড ইনফর্মেশন (সিআইএস) প্রাঙ্গণে অনলাইন পরিষেবা ফেরানোর পর, ফের শনিবার বেলা ১ টা নাগাদ তাণ্ডব চালানো হয়। যদিও সেদিন বিকেল ৪ টে নাগাদ দ্বিতীয়বারের জন্য সার্ভার সারিয়ে ফেলেন প্রযুক্তি বিভাগের কর্মীরা। কর্তৃপক্ষের অভিযোগ, বর্ধিত হস্টেল ফি নিয়ে বিশ্ববিদ্যালয় ও পড়ুয়াদের মধ্যে মতবিরোধের জেরেই এই হামলা হয়। পাশাপাশি, জেএনইউ কর্তৃপক্ষের এও অভিযোগ, শনিবার সার্ভার রুম ভাঙচুর ও রবিবার ক্যাম্পাসের মধ্যে ছাত্র ও শিক্ষকদের উপর হামলার ঘটনা পরস্পর সম্পর্কযুক্ত।
জেএনইউ ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষ অবশ্য অভিযোগ করেছেন, বর্ধিত হস্টেল ফি-র বিরুদ্ধে তাঁদের আন্দোলন প্রত্যাহার করার জন্য একাধিকবার হুমকি এসেছে জওহরলাল নেহরু ইউনিভার্সিটি টিচারস ফেডারেশনের (জেএনইউটিএফ) তরফে।
রবিবার ঐশীদের উপর আক্রমণের ঘটনায় একটি মাত্র এফআইআর দায়ের করেছে পুলিশ। যেখানে অজ্ঞাতপরিচয় কয়েকজনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।

 

Comments
Loading...