দ্বিতীয় ত্রৈমাসিকে GDP সঙ্কোচন ৭.৫%, সরকারিভাবে মন্দা এলো দেশে

ভারতীয় অর্থনীতিতে মন্দায় সিল মোহর দিলো সরকারি নথি। প্রথম ত্রৈমাসিকের পর দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের জিডিপি সঙ্কোচন ৭.৫ শতাংশ। 

শুক্রবার পরিসংখ্যান মন্ত্রক প্রকাশিত তথ্যে জানা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) জিডিপির সঙ্কোচন হয়েছে ৭.৫ শতাংশ।

অর্থনীতিতে পরপর দুই বা তার বেশি ত্রৈমাসিকে জিডিপি নিম্নগামী হলে তাকে মন্দা বলা হয়। সেই অনুযায়ী, দ্বিতীয় ত্রৈমাসিকেও ভারতের জিডিপি সংকোচনের ফলে দেশে রিসেশন বা মন্দা শুরু হয়ে গেল বলে মত বিশেষজ্ঞদের। 

অবশ্য চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকেও যে দেশে জিডিপি সঙ্কোচন হবে, আগেই তার আভাস দিয়ে রেখেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জুলাই মাসের কোয়ার্টারে ভারতীয় জিডিপির সর্বকালীন পতন হয়। প্রায় ২৪ শতাংশ নেমে যায় জিডিপি। তখন অবশ্য আরবিআই গভর্নর এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী দু’জনেই বলেছিলেন, করোনা এবং লকডাউনের কারণেই পতন। 

দেশের মুখ্য আর্থিক উপদেষ্টা কে সুব্রহ্মণ্যম আশাবাদী, তৃতীয় এবং চতুর্থ ত্রৈমাসিকে ঘুরে দাঁড়াবে অর্থনীতি। কারণ হিসেবে তিনি তুলে ধরছেন এই অর্থ বছরের প্রথম দুই ত্রৈমাসিকের তুলনামূলক পর্যবেক্ষণ। যেখানে দেখা যাচ্ছে প্রথম ত্রৈমাসিকের সঙ্কোচনের তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে সঙ্কোচন অনেকটাই কম। 

তবে এক্ষেত্রে একটাই আশার আলো, ক্রমেই গতি পাচ্ছে উৎপাদন ক্ষেত্র।

Comments
Loading...