দূষণে ‘সেরা’ গুরগাঁও, বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের ৭টিই ভারতে! গ্রিনপিসের রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

বিশ্বের সবচেয়ে দূষিত শহর গুরুগাঁও। আই কিউ এয়ার ভিজুয়াল এবং গ্রিনপিস সংস্থার বার্ষিক রিপোর্টে উঠে এল এমনই তথ্য। মঙ্গলবার প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত ২০ টি শহরই দক্ষিণ এশিয়ার। এর মধ্যে ১৮ টি শহরই ভারতের। ১ টি পাকিস্তানে এবং আর একটি বাংলাদেশের অন্তর্গত। আই কিউ ভিজুয়াল এবং গ্রিনপিসের রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত ১০ টি শহরের মধ্যে ৭টিই রয়েছে ভারতে। এই শহরগুলি হল গুরুগাঁও, গাজিয়াবাদ, ফরিদাবাদ, ভিওয়াদি, নয়ডা, পাটনা এবং লখনউ। অন্য তিনটি দূষিত শহরের মধ্যে রয়েছে চিনের হোতান এবং পাকিস্তানের লাহোর ও ফয়সলাবাদ। দূষিত শহরের মধ্যে দিল্লি রয়েছে একাদশ স্থানে।
এই রিপোর্টের জন্য তথ্য সংগ্রহ করা হয়েছে বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইট থেকে। সংশ্লিষ্ট সংস্থার মতে, পার্টিকুলেট ম্যাটার ২.৫ পিএম এর বেশি হলে তাকে দূষিত স্থান হিসেবে ধরা হয়। বিশেষজ্ঞদের মতে, পিএম ২.৫ হলে ফুসফুসের ক্যানসার, স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী অসুখের সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়। শ্বাসযন্ত্রের নানাবিধ অসুখ, বিশেষত অ্যাজমার সমস্যা তৈরি হতে পারে যেকোনও বয়সের শরীরে।
বিশ্বের মোট ৩ হাজার শহরে গবেষণা চালানো আই কিউ এয়ার ভিজুয়াল এবং গ্রিনপিসের মতে, বিশ্বের দূষিত শহরগুলির মধ্যে বেজিং একটি হলেও ২০১৩ সালের পর থেকে চিনের সামগ্রিক পরিবেশের বিশেষ উন্নতি হয়েছে। আগের চেয়ে প্রায় ৪০ শতাংশ দূষণ কমেছে চিনে।
আই কিউ এয়ার ভিজুয়াল এবং গ্রিনপিসের রিপোর্ট বলছে, একদিকে যথেচ্ছ অরণ্য ধ্বংস অন্যদিকে, কয়লা, পেট্রোল জাতীয় জ্বালানির মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে বিশ্বের প্রতিটি শহরের দূষণমাত্রা ছাড়াচ্ছে বিপদসীমা। এক বছরের মধ্যে বিশ্বের ৭০ লক্ষ মানুষ দূষণ সংক্রান্ত রোগের শিকার হবেন। শুধু তাই নয়, আনুমানিক ২২৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে দূষণ সংক্রান্ত চিকিৎসা, ওষুধ ইত্যাদিতে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Comments
Loading...