করোনাভাইরাসের চিকিৎসায় কি মিলবে স্বাস্থ্য বিমার সুবিধে? নির্দেশিকা দিল আইআরডিএআই

দেশে তীব্র হচ্ছে করোনাভাইরাস আতঙ্ক, ইতিমধ্যে মোট ২৯ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে অনেকেই প্রশ্ন তুলেছেন স্বাস্থ্য বিমার আওতায় কি করোনার চিকিৎসা করা যাবে? এই প্রশ্নের প্রেক্ষিতে ফিউচার জেনেরালি ইন্ডিয়া ইনসুরেন্সের চিফ অপারেটিং অফিসার ডঃ শ্রীরাজ দেশপাণ্ডে জানাচ্ছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যাঁরা হাসপাতালে চিকিৎসাধীন অন্যান্য অসুখের মতো করোনাভাইরাসের ক্ষেত্রেও স্বাস্থ্য বিমার সুযোগ পাবেন। যে ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে হন, ২৪ ঘণ্টার মধ্যে বিমার নিয়ম অনুসারে তিনি সুবিধা পাবেন। তিনি জানান, এ নিয়ে সরকার থেকে নির্দেশিকা জারি হয়েছে এবং বিমা সংস্থাগুলিকে তা মেনে চলতেই হবে।
এদিকে ইনসুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) একটি নির্দেশিকা জারি করেছে। যে স্বাস্থ্য বিমায় হাসপাতালের পরিষেবার খরচ যুক্ত রয়েছে তারা অবশ্যই করোনাভাইরাসের ক্ষেত্রেও সেই সুযোগ পাবেন।
নির্দেশিকায় বলা হয়ছে, পলিসির শর্ত মেনে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার খরচ স্বাস্থ্য বিমার আওতায় আসবে। করোনা আক্রান্ত রোগীর স্বাস্থ্য বিমার দাবি ক্লেমস রিভিউ কমিটি দ্বারা পর্যালোচনা করে নেওয়া হবে।
তবে কোনও অসুখ যদি মহামারির আকার নেয় সেক্ষেত্রে তা স্বাস্থ্য বিমার আওতায় আসে না। এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনাভাইরাসকে মহামারি বলে চিহ্নিত করেনি। কিন্তু সেই আশঙ্কা রয়েছে। এসবিআই জেনারেল ইনসুরেন্সের এক শীর্ষ আধিকারিকের যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা ভারত সরকার কোভিড-১৯ লে মহামারি হিসেবে ঘোষণা করে তাহলে করোনা আক্রান্তের চিকিৎসা স্বাস্থ্য বিমার আওতায় নাও পড়তে পারে। আগে করোনাভাইরাস থেকে অসুস্থতার খবর ভারতে এলেও আক্রান্তরা বর্তমানে স্বাস্থ্য বিমার সুবিধা নিতে পারেন। তাই নিজের বা পরিবারের জন্য যাঁরা স্বাস্থ্য বিনা করেছেন করোনাভাইরাসে আক্রান্ত হলে বিমার সুবিধা মিলছে বলে জানাচ্ছে আইআরডিএআই।

Comments
Loading...