জেআইএস চালু করছে রুরাল ম্যানেজমেন্টের উপর বিশেষ পাঠ্যক্রম

এ বার ম্যানেজমেন্ট নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করতে আগ্রহীদের জন্য জেআইএস গ্রুপ চালু করছে রুরাল ম্যানেজমেন্টের উপর বিশেষ পাঠ‍্যক্রম। ছাত্রছাত্রীরা পাবেন এই বিষয়ের উপর বিবিএ করার সুযোগ।

হিউম্যান রিসোর্স, মার্কেটিং, ফিনান্সের মতো এই বিষয়ও স্নাতক স্তরে পড়ানো হবে। দেশের প্রায় ৭০ শতাংশ মানুষ আজও গ্রামীণ অঞ্চলে বসবাস করেন। নানা কাজের সুত্রে ও জীবিকার সন্ধানে গ্রামের মানুষ বরাবরের মতোই এখনও শহরের দিকে আসেন। তবে শুধু জীবিকার খোঁজে নয়। অনেকে একটু ভালভাবে থাকার জন্যও গ্রাম থেকে শহরের দিকে পা বাড়ান।

এই কোর্সটির মাধ্যমে, গ্রামের লোকজনের সঙ্গে মিশে তাঁদের সমস্যা নিয়ে কাজ করার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। গ্রামীণ অর্থব্যবস্থার প্রধান স্তম্ভ হচ্ছে জল। আর প্রযুক্তির অভাবেই জলকষ্টে ভোগেন গ্রামের মানুষ। একই রকম ভাবে সেচের জল, বিদ্যুৎ ও স্বাস্থ্য ব্যবস্থা নিয়েও অনেক ক্ষেত্রে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। তাই দক্ষ ম্যানেজমেন্ট ট্রেনিং-এর মাধ্যমে ছাত্রছাত্রীদের সেই সব সমস্যার সমাধান খোঁজার প্রশিক্ষণ দেওয়া হয়।

 

এই বিষয়ে ছাত্রছাত্রীদের বিস্তারিত জানানোর জন্য সম্প্রতি গুরু নানক ইনস্টিটিউট-এ দু’দিনব্যাপী এক আলোচনাচক্র ও প্রদর্শনীর আয়োজন করা হয়। এখানে দেশের স্বনামধন্য শিক্ষাবিদরা রুরাল ম্যানেজমেন্ট পাঠ্যক্রমের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও ২০ টি সংস্থা এখানে ওই প্রদর্শনীতে অংশগ্রহণ করে। জেআইএসের উপাচার্য ডঃ বলাই চন্দ্র মাল এই অনুষ্ঠানের উদ্বোধন করে বলেন, এখন রুরাল ম্যানেজমেন্ট কোর্সের চাহিদা খুব বেড়েছে। পাশাপাশি এখানে কর্মসংস্থানের সুযোগও বাড়ছে। ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ে এসে এই বিষয়ে খোঁজ নিতে পারেন। তিনি জানান, আগামী মার্চ মাসের প্রথম থেকেই www.jisgroup.org এই ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। অন্যান্য বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ডঃ শান্তনু সেন, ডঃ জয়ন্ত ভট্টাচার্য, ডঃ মৈত্রী কাঞ্জিলাল, ডঃ অভিজিৎ সেনগুপ্ত প্রমুখ। বিভিন্ন চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরাও হাজির ছিলেন। ছিলেন বহু উৎসাহী পড়ুয়া।

এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন এই নম্বরে: +৯১ ৮৯০২৪৯৬৬৫৪

Comments
Loading...