জেএনইউ হামলার নিন্দায় সরব বিশিষ্টরা, গর্জে উঠল টালিগঞ্জ থেকে বলিউড, ২৬/১১-র সঙ্গে তুলনা উদ্ধব ঠাকরের

রবিবার জেএনইউ ক্যাম্পাসে হামলার ঘটনার তীব্র নিন্দা করল বিশিষ্ট মহল। চিত্র পরিচালক অপর্ণা সেন থেকে অভিনেত্রী শাবানা আজমী, স্বরা ভাস্কর, অভিনেত্রী রিচা চাড্ডা, চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ, অনুরাগ বসু, হানসল মেহেতা পর্যন্ত সকলেই জেএনইউ-কাণ্ডে সরব হলেন। সর্বস্তরেই নিন্দার ঝড় উঠেছে। চুপ কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জেএনইউ-র উপাচার্য।
জেএনইউ ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষ সহ বাম সংগঠনের পড়ুয়াদের উপর আক্রমণের ঘটনায় এবিভিপির তীব্র নিন্দা করেন অপর্ণা সেন। এই ঘটনা নিয়ে তিনি একাধিক ট্যুইট করেছেন। একটি ট্যুইটে অপর্ণা লেখেন, মুখোশ পরা যে গুন্ডাবাহিনী আক্রমণ করল তারা কারা? অভিযোগ এবিভিপি। আরএসএসের মদতপুষ্ট? যদি এই অভিযোগের উত্তর আমরা নাও জানি, তাও একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। কীভাবে আমাদের বিশ্ববিদ্যালয়গুলি আক্রমণের মুখোমুখি হচ্ছে? দিল্লি পুলিশ কী করছে? দেশে কি গুন্ডারাজ চলছে, প্রশ্ন তোলেন অপর্ণা।

এরপরের ট্যুইটে এবিভিপি-র বিরুদ্ধে আরও স্পষ্ট অভিযোগ আনেন তিনি।

অভিনেত্রী স্বরা ভাস্কর জেএনইউ-র প্রাক্তনী। তাঁর মা ইরা ভাস্কর এই বিশ্ববিদ্যালয়েরই একজন অধ্যাপক। রবিবার ট্যুইটারে এক ভিডিয়ো বার্তায় তিনি সবার কাছে আবেদন করেন, সরকার ও পুলিশের উপর চাপ বাড়িয়ে এই গুন্ডাগিরি নিয়ন্ত্রণে আনা হোক। পাশাপাশি তাঁর মা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই রয়েছেন বলে কান্নায় ভেঙে পড়েছিলেন স্বরা।

পরের ট্যুইটে অবশ্য তাঁর মা নিরাপদ আছেন বলে জানান। গোটা হিংসার ঘটনাটাই এবিভিপির ‘গুন্ডা’রা পরিকল্পনামাফিক করেছে বলে অভিযোগ করেন অভিনেত্রী।

পাশাপাশি দিল্লি পুলিশের ভূমিকারও প্রবল নিন্দা করেন। স্বরা ভাস্করের ট্যুইটারের ভিডিয়ো বার্তাটি রিট্যুইট করে শাবানা আজমি লেখেন, গোটা ঘটনায় আমি বিস্মিত। মনে হচ্ছে, আমি ভারতে নেই, গোটা ঘটনাটাই একটা দুঃস্বপ্ন। অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আর্জি জানান তিনি।


চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ জেএনইউ-র বর্বরোচিত আক্রমণ ও ভাঙচুরের বেশ কয়েকটি ভাইরাল হওয়া ভিডিয়ো রিট্যুইট করেন। হানসল মেহেতা পুরো ঘটনায় কেন্দ্রের বিজেপি সরকারের প্রবল নিন্দা করেন।

চিত্র পরিচালক অনুরাগ বসু ট্যুইটারে লেখেন, এরপর আর আমাদের নিশ্চুপ দর্শক হয়ে বসে থাকা উচিত নয়। অভিনেত্রী রিচা চাড্ডা লেখেন, কয়েকদিন মাস আগে এই জেএনইউ-র এক প্রাক্তনী নোবেল পুরস্কার পেয়েছেন। সেখানেই আজ ছাত্র ও শিক্ষকেরা মার খাচ্ছেন। সারা দুনিয়া কিন্তু দেখছে।

সিপিআই নেতা তথা জেএনইউ-র ছাত্র সংসদের প্রাক্তন কার্যকর্তা কানহাইয়া কুমার রবিবারের ঘটনার জন্য বিজেপি ও এবিভিপি-র তীব্র সমালোচনা করেন।

এছাড়া টুইঙ্কল খান্না,তাপসী পান্নু,আয়ুষ্মান খুরানা সহ বহু অভিনেতা ও বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা জেএনইউর হিংসার ঘটনার সমালোচনায় মুখর হন।

Comments
Loading...