সিপিএম মহিলা নেত্রী সম্পর্কে অপমানজনক মন্তব্য, এফআইআর কেরলের কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে

ফেসবুকে মহিলাদের সম্পর্কে অপমানজনক ভিডিও পোস্ট করার দায়ে কেরলের প্রবীণ কংগ্রেস নেতা তথা কান্নুর লোকসভা কেন্দ্রের ইউডিএফ জোট প্রার্থী কে সুধাকরণের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করল কান্নুর থানার পুলিশ।
গত সোমবার নির্বাচনী প্রচারের জন্য একটি স্বল্প দৈর্ঘ্যের সিনেমা নিজের ফেসবুক পেজে আপলোড করেছিলেন কংগ্রেস নেতা কে সুধাকরণ। ভিডিওটিতে কান্নুর কেন্দ্রের সিপিএম নেত্রী তথা বিদায়ী সাংসদ পি কে শ্রীমতীর বিরুদ্ধে অপমানজনক বক্তব্য প্রচার করা হয় বলে অভিযোগ। ওই প্রচারমূলক ভিডিওতে দেখানো হয়, নারীশিক্ষার আসলে কোনও দাম নেই। ভিডিওতে এক পুরুষ চরিত্রকে বলতে শোনা যায়, কোনও মহিলাকে শিক্ষিত করা বা তাঁকে শিক্ষিকা করা আসলে অপব্যয়। প্রসঙ্গত, সিপিএম নেত্রী পি কে শ্রীমতী পেশায় একজন শিক্ষিকাও বটে। পৈতৃক সম্পত্তিও মহিলারা ভালোভাবে সামলাতে পারেন না বলেও সংশ্লিষ্ট ভিডিওর বার্তা।
ভিডিওটি ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গে প্রবল বিতর্ক তৈরি হয়েছে কেরলে। যে সুধাকরণের দল মহিলার ক্ষমতায়ন ও সংরক্ষণের কথা বলছে তাদের নির্বাচনী ইশতেহারে, সেই কংগ্রেস নেতার এমন মহিলা বিদ্বেষী নির্বাচনী প্রচারকে একেবারেই ভালো চোখে দেখছেন না নেটিজেনরা। রাজ্যের মহিলা কমিশন কংগ্রেস নেতা কে সুধাকরণের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল দিন কয়েক আগে। এরপর বিষয়টি নজরে আসে কেরলের মুখ্য নির্বাচনী আধিকারিক টিকা রাম মিনার। তিনি সুধাকরণকে ফেসবুক পেজ থেকে অবিলম্বে ভিডিওটি সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। অভিযোগ, এরপরেও সংশ্লিষ্ট ভিডিও ডিলিট করেননি ওই ইউডিএফ প্রার্থী। এরপর নির্বাচনের কমিশনের নির্দেশে, ভারতীয় দণ্ডবিধির ১৭১ সি, ১৭১জি, ৫০৫ (২) এবং ৫০৯ ধারায় মামলা রুজু হয়েছে কংগ্রেস নেতা কে সুধাকরণের বিরুদ্ধে।
উল্লেখ্য, এর আগেও মহিলা বিদ্বেষী মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন কেরলের এই কংগ্রেস নেতা। মাস কয়েক আগেই সাবরীমালা ইস্যুতে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে ‘মহিলাদের চেয়ে অধম’ বলে মন্তব্য করেছিলেন কে সুধাকরণ।

Comments
Loading...