বাড়িতে বসেই টিভি মারফত ভিডিও কলিং এর সুবিধে আনছে রিলায়েন্স জিও, ঘোষণা মুকেশ আম্বানির

এবার থেকে বাড়িতে বসেই করা যাবে ভিডিও কল। সৌজন্যে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। বৃহস্পতিবার মুম্বইয়ে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের ৪১ তম বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা করেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি। খুব দ্রুত বাজারে আসতে চলেছে ‘জিও গিগা টিভি’ নামের এক বিশেষ সেট টপ বক্স। ‘জিও গিগা ফাইবার’ প্রযুক্তির সাহায্যে এবং বিশেষ এই সেট টপ বক্সের মাধ্যমে গ্রাহকরা বাড়িতে বসেই ভিডিও কলিং এর সুবিধা পাবেন। পাশাপাশি এই টিভি’তে থাকছে ভয়েস কমান্ডের মতো সুবিধাও। তবে এর জন্য গ্রাহককে ‘জিও গিগা ফাইবার’ নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে হবে। আগামী ১৫ অগাস্ট থেকে শুরু হবে ‘জিও গিগা ফাইবার’ প্রযুক্তি ব্যবহারের জন্য আবেদন গ্রহন প্রক্রিয়া। ‘মাই জিও অ্যাপ’ ও সংস্থার ওয়েব সাইট ব্যবহার করে আবেদন করা যাবে।
নয়া টিভি ও ভিডিও কলিং-এর সুবিধার পাশাপাশি এদিন একাধিক নতুন ঘোষণা করেছেন মকেশ আম্বানি। মুকেশ আম্বানি জানিয়েছেন, তাঁদের পরিকল্পনা হল দেশের ১১০০টি শহরকে জিও গিগা ফাইবার প্রযুক্তির মাধ্যমে যুক্ত করা। পরীক্ষামূলকভাবে ইতিমধ্যেই দেশের কয়েকটি অংশে এই পরিষেবা শুরু হয়েছে। এছাড়াও,আগামী ১৫ অগাস্ট থেকে দেশে আসতে চলেছে জিও ফোন-২। যার দাম পড়বে ২৯৯৯ টাকা। এই ফোনের মাধ্যমে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউ-টিউবের মতো পরিষেবা ব্যবহার করা যাবে। খুব শীঘ্রই আগাম বুকিং শুরু হবে এই ফোন বিক্রির জন্য। পাশাপাশি, ‘মনসুন হাঙ্গামা অফার’ আনার কথাও এদিন ঘোষণা করা হয়েছে রিলায়েন্স এর তরফে। মুকেশ আম্বানি জানিয়েছেন,এই অফারের মাধ্যমে যে কেউ নিজের পুরোনো ফিচার ফোন এক্সচেঞ্জ করে মাত্র ৫০১ টাকায় নতুন জিও ফোন কিনতে পারবেন। মোবাইল নেটওয়ার্কের মতো এবার ব্রড ব্যান্ড পরিষেবাও আনতে চলেছে রিলায়েন্স জিও। ‘জিও গিগা ফাইবার’ প্রযুক্তির মাধ্যমে এই ব্রড ব্যান্ড পরিষেবায় এবার থেকে মিলবে আগের থেকেও দ্রুত গতির নেট পরিষেবা (বর্তমান এমবিপিএস এর বদলে থাকবে জিবিপিএস প্রযুক্তি। )

মুকেশ আম্বানি আরও জানান, ইতিমধ্যেই রিলায়েন্স জিও দেশের প্রতিটি গ্রাম ও শহরে পৌঁছতে সক্ষম হয়েছে। দেশে প্রায় ২১.৫ কোটি জিও গ্রাহক রয়েছেন। ইন্টারনেট ডেটা ব্যবহারের ক্ষেত্রেও দেশের মধ্যে সবচেয়ে এগিয়ে জিও নেটওয়ার্ক। জিও ফোন ব্যবহার করছেন দেশের প্রায় ২৫ কোটি গ্রাহক। মুকেশ আম্বানি জানিয়েছেন, ইতিমধ্যেই দেশের প্রায় সবকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তাঁরা ওয়াইফাই প্রযুক্তি সরবরাহ করতে সক্ষম হয়েছেন। এবার দেশের সব স্কুলকে যাতে জিও’র তরফে বিনামূল্যে ওয়াই ফাই প্রযুক্তির আওতায় আনা যায় তার চেষ্টা চলছে। গত বছরের তুলনায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ব্যবসায়িক মুনাফা বেড়েছে ২০.৮ শতাংশ। ২০২৫ সালের মধ্যে ব্যবসার পরিমাণ দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি।

Comments
Loading...