কম বেতন, দীর্ঘদিন আটকে পদোন্নতি, এয়ার ইন্ডিয়া ছাড়ার হিড়িক পাইলটদের, ১২০ জন পাঠালেন পদত্যাগপত্র

এয়ার ইন্ডিয়া থেকে রেল, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের উদ্যোগ নিয়েছে বিজেপি সরকার। এই প্রেক্ষিতে ইস্তফার ধুম পড়েছে এয়ার ইন্ডিয়ার পাইলটদের মধ্যে।
গত ১৩ ই অক্টোবর ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, আশানরূপ পারিশ্রমিক ও পদোন্নতি না পেয়ে কাজ ছাড়ছেন এয়ার ইন্ডিয়ায় একের পর এক পাইলট। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের কাছে প্রায় ১২০ জন ১-৩২০ বিমানের পাইলট পদত্যাগপত্র জমা করে দিয়েছেন বলে দ্য ইকোনমিক টাইমস সূত্রে খবর।
প্রায় ৬০ হাজার কোটি টাকা ঋণের ভারে জর্জরিত এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণের উদ্যোগ নিয়েছে মোদী সরকার। এই প্রেক্ষিতে এয়ার ইন্ডিয়ার একের পর এক পাইলট কাজ ছাড়ছেন। ইস্তফা দেওয়া এক বিমান চালকের কথায়, কর্তৃপক্ষের উচিত কর্মীদের ক্ষোভের কথা শোনা। তাঁর অভিযোগ, দীর্ঘদিন ধরে কর্মীদের পারিশ্রমিক বাড়ছে না, পদোন্নতিতো দূর অস্ত। বারবার এ নিয়ে অভিযোগ জানিয়েও ফলাফল শূন্য। কর্তৃপক্ষের তরফে কোনও ইতিবাচক সাড়া মেলেনি বলে জানান ওই পাইলট। তাঁর আরও অভিযোগ, প্রথমে ৫ বছরের জন্য পাইলটদের চুক্তির ভিত্তিতে নিয়োগ করে এয়ার ইন্ডিয়া। এই ৫ বছর তাঁদেরকে অত্যন্ত কম পারিশ্রমিকে কাজ করতে হয়। ৫ বছরের অভিজ্ঞতার পর তাঁরা সকলেই পারিশ্রমিক বৃদ্ধি ও পদোন্নতির আশা করেছিলেন। কিন্তু দীর্ঘদিন ধরেই তা পূরণ হচ্ছে না বলে অভিযোগ।
বর্তমানে এয়ার ইন্ডিয়ার পাইলট সংখ্যা ২ হাজার, যার মধ্যে ৪০০ জন এক্সিকিউটিভ। যদিও পাইলটদের গণপদত্যাগের প্রেক্ষিতে এয়ার ইন্ডিয়ার কাজে কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
অন্যদিকে, কাজ ছেড়ে যাওয়া পাইলটদের একাংশ জানাচ্ছেন তাঁরা অন্যত্র কাজ খুঁজছেন। ইন্ডিগো এয়ার, গো এয়ার, ভিস্তারা, এয়ার এশিয়া ইত্যাদি ১-৩২০ ফ্লাইটে কাজ খুঁজছেন তাঁরা।

Comments
Loading...