এমবিবিএস পাঠক্রম শুরু করতে চলেছে আইআইটি খড়গপুর, শীঘ্রই চালু হচ্ছে ৪০০ বেডের হাসপাতাল

প্রযুক্তি, কারিগরি এবং ইঞ্জিনিয়ারিং পড়াশোনায় দেশের অগ্রগণ্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত আইআইটি খড়গপুর। এবার মেডিকেল পাঠক্রমও শুরু করতে চলেছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি।
জানা গিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস পাঠক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে আইআইটি খড়গপুর। প্রথম বছর ৫০ জন পড়ুয়াকে নিয়ে এই পাঠক্রম শুরুর পরিকল্পনা আছে শিক্ষা প্রতিষ্ঠানটির। উল্লেখ্য, খড়গপুরের আইআইটি ক্যাম্পাসে গড়ে উঠছে একটি সুপার স্পেশালিটি হাসপাতাল। কর্তৃপক্ষের আশা, চলতি বছরের শেষেই ৪০০ শয্যার এই হাসপাতালে ওপিডি পরিষেবা শুরু করে দেওয়া যাবে। তারপরই এমসিআই গাইডলাইন মেনে মেডিকেল পাঠক্রম শুরু করা হবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।
শিক্ষা প্রতিষ্ঠানটির অফিশিয়েটিং ডিরেক্টর অধ্যাপক শ্রীমন কুমার ভট্টাচার্য জানিয়েছেন, দ্বিতীয় পর্যায়ে এই হাসপাতালের পরিকাঠামো বিস্তার করে সেটিকে ৭৫০ শয্যার করার পরিকল্পনা রয়েছে। তখন এমবিবিএস পাঠক্রমে পড়ুয়ার সংখ্যাও বাড়িয়ে ১০০ করা হবে।
আইআইটি খড়গপুর কর্তৃপক্ষের দাবি, ক্রস-সাবসিডি মডেলে চলবে এই হাসপাতালটি। যেখানে ১০ শতাংশ শয্যা থাকবে ‘ফ্রি’, এবং ৬৫ শতাংশ শয্যায় বিল ধার্য হবে কেন্দ্র এবং রাজ্য সরকারের স্বাস্থ্য বিমা প্রকল্পের ভিত্তিতে। ভবিষ্যতে একটি নার্সিং কলেজ এবং প্যারা মেডিকেল প্রশিক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনাও রয়েছে কর্তৃপক্ষের।

Comments
Loading...