মেডিক্যাল ও ডেন্টাল কোর্সে ওবিসিদের জন্য ২৭% ও আর্থিক অনগ্রসরদের ১০% সংরক্ষণের ঘোষণা প্ৰধানমন্ত্ৰী মোদীর

মেডিক্যাল ও ডেন্টাল কোর্সে সংরক্ষণের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার টুইট করে তিনি জানান, মেডিক্যাল এবং ডেন্টাল কোর্সের স্নাতক ও স্নাতকোত্তরে ওবিসি অর্থাৎ অনগ্রসর শ্রেণির ক্ষেত্রে ২৭ শতাংশ সংরক্ষণ করা হবে। এছাড়া আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ করা হবে।

MBBS, MD, MS, BDS, MDS এবং ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে এই সংরক্ষণের কথা জানিয়েছেন নরেন্দ্র মোদী। প্রায় ৫,৫৫০ টি সংরক্ষিত থাকবে।

এদিন আরেকটি টুইটে মোদী জানিয়েছেন, এর ফলে প্রতিবছর আমাদের দেশের হাজার হাজার যুবক যুবতীরা উপকৃত হবেন।

স্বাস্থ্য মন্ত্রকের জারি করা বিবৃতি অনুযায়ী সোমবার প্ৰধানমন্ত্ৰী কেন্দ্রীয় মন্ত্রীদের দীর্ঘদিন ধরে আটকে থাকা সংরক্ষণের বিষয়টি কার্যকর করার নির্দেশ দিয়েছিলেন। বুধবার ওবিসি সম্প্রদায়ের বিজেপি সাংসদদের একটি দল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

এই সিদ্ধান্তের ফলে MBBS এর ওবিসির ১৫০০ জন পড়ুয়া এবং স্নাতকোত্তরে ২৫০০ জন ওবিসি পড়ুয়া উপকৃত হবেন। এছাড়া MBBS এর ৫৫০ ইডব্লুএস পড়ুয়া এবং ১০০০ জন ইডব্লুএস পড়ুয়া স্নাতকোত্তরে উপকৃত হবেন বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

বর্তমান সরকার ইডব্লিউএস অর্থাৎ আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য সংরক্ষণ করছে, যা ঐতিহাসিক। জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সামনেই উত্তরপ্রদেশ বিধানসভার নির্বাচন। এই রাজ্যে শ্রেণি, বর্ন বিভেদ বড় ভূমিকা পালন করে। এর ঠিক আগে মোদীর এই নয়া ঘোষণা অন্য মাত্রা এনে দেবে।

Comments
Loading...