ফুড এটিএমের সাফল্য, নিরন্ন মানুষের জন্য খাবার সংগ্রহ করতে এবার শহরে ভ্রাম্যমান গাড়ি।

পথ দেখিয়েছিল কলকাতাই। শহরের বিভিন্ন প্রান্তের নিরন্ন মানুষের কাছে দু’মুঠো খাবার পৌঁছে দিতে কলকাতার তিন প্রান্তে (সিআইটি রোড, রামলীলা ময়দান ও ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাস) বসেছে ফুড এটিএম। প্রতিদিনই এই তিন জায়গায় বহু মানুষ এসে খাবার দিয়ে যান। যা দুঃস্থদের হাতে তুলে দেওয়া হয়।
এই গোটা উদ্যোগের পেছনে যিনি রয়েছেন, শহরের রেস্তরাঁ চেন ‘সাঞ্ঝা চুলহা’র কর্ণধার আসিফ আহমেদ জানিয়েছেন, ‘ফুড এটিএম’ শুরু হওয়ার পর থেকেই তাঁরা কলকাতার নাগরিকদের প্রচুর সাড়া পাচ্ছেন। অনেকেই জানিয়েছেন, শহরের অন্যান্য প্রান্তেও এই ধরনের ‘ফুড এটিএম’ চালু হলে তাঁরাও সাহায্য করতে চান। আসিফ জানিয়েছেন, এই আবেদনের কথা মাথায় রেখেই তাঁরা এবার ভ্রাম্যমাণ ফুড এটিএম চালুর সিদ্ধান্ত নিয়েছেন। যার পোশাকি নাম হতে চলেছে ‘দ্য মোবাইল ফুড এটিএম।’ আগামী ১৪ জুলাই পথ চলা শুরু করতে চলেছে এই মোবাইল ফুড এটিএম।

আসিফ আহমেদ জানিয়েছেন, আপাতত একটি মারুতি গাড়ি দিয়েই শুরু হচ্ছে ভ্রাম্যমাণ ফুড এটিএম। যা শহরের বিভিন্ন প্রান্তে, রাস্তায় ঘুরবে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আগাম জানিয়ে দেওয়া হবে, কবে, কোথায়, কতক্ষণের জন্য এই মোবাইল ফুড এটিএম দাঁড়াবে। সেই মতো ইচ্ছুক ব্যক্তিরা সেখানে এসে খাবার দিয়ে যেতে পারেন। উদ্যোক্তাদের আশা, এর ফলে ফুড এটিএমের জন্য একদিকে যেমন বেশি পরিমাণ খাবার সংগৃহীত হবে, তেমনই আরও বেশি সংখ্যায় দুঃস্থ-নিরন্ন মানুষদের হাতে তুলে দেওয়া যাবে খাবার।

Comments
Loading...