পাকিস্তানি জঙ্গিদের নিশানায় মোদী-অমিত শাহ, খবর গোয়েন্দা সূত্রে

পাকিস্তানি জঙ্গিদের নিশানায় খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনই চাঞ্চল্যকর তথ্য দিলেন গোয়েন্দারা। গোয়েন্দা সূত্রে খবর, উরি-পাঠানকোটের ধাঁচে আত্মঘাতী জঙ্গি হামলার ছক কষছে পাকিস্তানের জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদ। শুধু তাই নয়, এবার তাদের হিটলিস্টে রয়েছেন প্রধানমন্ত্রী মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।
গত ৫ ই অগাস্ট জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা সরিয়ে নেওয়ার প্রেক্ষিতেই এই ফিদায়েঁ জঙ্গি হামলার ছক চলছে বলে গোয়েন্দা সূত্রে খবর। দিন দুয়েক আগে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত জানিয়েছিলেন, প্রায় ৫০০ জঙ্গি সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশের ছক কষেছে। অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ৪৫-৫০ জন জঙ্গির একটি দল ইতিমধ্যেই ভারতে প্রবেশ করেছে। এই প্রেক্ষিতে ইতিমধ্যেই জম্মু-কাশ্মীর, পঞ্জাব ও উত্তর প্রদেশের বিভিন্ন বায়ুসেনা ঘাঁটিতে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। কড়া সতর্কতা জারি হয়েছে দিল্লিতেও। গোয়েন্দা সূত্রে খবর, জৈশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজাহার শারীরিকভাবে অসুস্থ হওয়ায় পুরো হামলার দায়িত্বে রয়েছে তার ভাই আব্দুল রউফ।
প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীদের টার্গেট করার পাশাপাশি, উত্তর ভারতের বায়ুসেনা ঘাঁটিগুলি জৈশ জঙ্গিদের আক্রমণের লক্ষ্য বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি একটি হুমকির চিঠি পেয়েছে। বেনামি এই চিঠিতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে। এই পরিকল্পনার পেছনে রয়েছেন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মস্তিষ্ক। সেই কারণেই তাঁদেরকে টার্গেট করেছে জঙ্গি সংগঠন। বেনামি এই চিঠিকে একেবারেই হালকাভাবে নিচ্ছেন না গোয়েন্দারা। নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং অজিত ডোভালের নিরাপত্তা ব্যবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করে দেখা হচ্ছে। গোয়েন্দারা জানতে পেরেছেন, ভারত সীমান্তের কাছে লঞ্চপ্যাডে থাকা জঙ্গিদের ব্যবহার করে বায়ুসেনা ঘাঁটির পাশাপাশি জম্মু, পাঠানকোট, অমৃতসর, জয়পুর, গান্ধীনগর, কানপুর, লখনউয়ের মতো শহরেও হামলার পরিকল্পনা রয়েছে জৈশ-ই-মহম্মদের। ছোট ছোট দলে ভাগ হয়ে ধাঙ্গু-পাঠানকোট এবং জম্মু ও কাশ্মীরের বিভিন্ন গোপন ডেরায় আস্তানা গেড়েছে ওই জঙ্গিরা। পাক অধিকৃত কাশ্মীরের ছাম, দুধনিয়াল, চিরিকোটে নতুন লঞ্চপ্যাডও তৈরি করছে জঙ্গিরা।
যদিও বুধবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেন, জাতীয় সুরক্ষার উপর যে চ্যালেঞ্জই আসুক না কেন, ভারতীয় জওয়ানরা তার মোকাবিলা করতে সর্বদা প্রস্তুত রয়েছে।

Comments
Loading...