মোদী-মমতা বৈঠক: রাজ্যের পাওনা থেকে নামবদল, একাধিক ইস্যুতে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী

নরেন্দ্র মোদী দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম দিল্লিতে গিয়ে সাক্ষাৎ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় দেড় বছর পর মোদী-মমতার বৈঠক হল বুধবার। এদিন বিকেল সাড়ে চারটে থেকে বৈঠক শুরু হয় প্রধানমন্ত্রীর বাসভবনে। প্রায় আধ ঘন্টার বেশি বৈঠকের পর বেরিয়ে মুখ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো আলোচনা হয়েছে। তবে এদিনের বৈঠকে কেবল সরকারি বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, এই মিটিং একেবারেই রাজনৈতিক নয়। কেন্দ্রের কাছে রাজ্যের সাড়ে ১৩ হাজার কোটি টাকা পাওনা রয়েছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে তিনি জানিয়েছেন। তাছাড়া, পশ্চিমবঙ্গের নাম বাংলা করার ব্যাপারেও প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান মমতা। বলেন, রাজ্যের নাম পরিবর্তনের ব্যাপারে যদি কেন্দ্রের কোনও বক্তব্য থাকে তাও জানানোর কথা বলেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, বীরভূমের দেউচা পাচামি কয়লা খনিতে প্রায় ১২ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হচ্ছে। রাজ্য নিজেদের যোগ্যতায় এই প্রকল্পের বরাত পেয়েছে বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। পুজোর মরসুমের পরে প্রধানমন্ত্রীকে সেই প্রকল্পের উদ্বোধনের জন্যও আমন্ত্রণ জানিয়েছেন বলে সাংবাদিকদের জানান মমতা। পাশাপাশি, ব্যাঙ্কের বেসরকারিকরণ সহ প্রাইভেট সেক্টরের কিছু বিষয় নিয়েও এদিন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর আলোচনা হয়।
বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সময় দিলে তাঁর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানান মুখ্যমন্ত্রী। বলেন, দ্বিতীয়বার নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর নানা অপ্রীতিকর ঘটনার কারণে তিনি দেখা করতে পারেননি। তবে এনআরসি ইস্যু নিয়ে তাঁদের কোনও আলোচনা হয়নি বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Comments
Loading...