ওয়াসিম জাফরের পাশে মনোজ তিওয়ারি, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীকে তদন্তের অনুরোধ

রঞ্জি ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রান তাঁর পকেটে। ভারতের জাতীয় দলের হয়ে ওপেন করেছেন বহু ম্যাচে। খেলা ছাড়ার পর এখন পুরোদস্তুর কোচিংয়ে মনোনিবেশ করেছেন ওয়াসিম জাফর। সেই ওয়াসিমের বিরুদ্ধেই সাম্প্রদায়িকতার ভয়ঙ্কর অভিযোগ ঘিরে এখন তোলপাড় দেশের ঘরোয়া ক্রিকেট মহল। গোটা ঘটনায় বিস্মিত ওয়াসিম জাফর উত্তরাখণ্ডের কোচের পদ থেকে পদত্যাগ করেছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল ওয়াসিম পাশে পাননি তাঁর কোনও সতীর্থকে। ব্যতিক্রম বাংলার মনোজ। ট্যুইট করে ওয়াসিম জাফরের পাশে দাঁড়ানোই শুধু নয়, ওয়াসিম জাফরকে জাতীয় বীর হিসেবে তুলে ধরে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীকে এই নিয়ে তদন্ত করারও অনুরোধ করেছেন মনোজ তিওয়ারি।

কী হয়েছিল?

উত্তরাখণ্ডের রঞ্জি দলের হেড কোচ ছিলেন ওয়াসিম জাফর। সেখানে তাঁর বিরুদ্ধে ওঠে এক গুরুতর অভিযোগ। তিনি উত্তরাখণ্ডের ক্রিকেট দলে মুসলিম খেলোয়াড়দের অতিরিক্ত সুবিধা দিচ্ছেন। দল নির্বাচনের ক্ষেত্রে তিনি মুসলিম ক্রিকেটারদের প্রাধান্য দেন।

সব অভিযোগ অস্বীকার করেছেন ওয়াসিম জাফর। তিনি স্পষ্ট জানিয়েছেন এই ধরনের কাজ তিনি কখনওই করেননি। ক্রিকেট অনুশীলনে মৌলবীদের ডেকে আনার অভিযোগও করেন উত্তরাখণ্ড ক্রিকেট সংস্থার সচিব মহিম ভার্মা। ওয়াসিম জাফরের মতো মানুষের বিরুদ্ধে ধর্মীয় গোড়ামির অভিযোগ ঘিরে ক্রিকেট মহল সরগরম হয়ে ওঠে।

[আরও পড়ুন-ভীমা কোরেগাঁও: রোনা উইলসনের কম্পিউটারে ঢোকানো হয় প্রমাণ! চাঞ্চল্যকর রিপোর্ট]

যদিও একজন প্রাক্তন বা বর্তমান ক্রিকেটার এই বিষয়ে মুখ খোলেননি। কিন্তু মনোজ তিওয়ারি চুপ থাকলেন না। ট্যুইটে লিখলেন, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী টি এস রাওয়াতকে অনুরোধ, আপনি দয়া করে এই বিষয়ে হস্তক্ষেপ করুন। জাতীয় বীর ওয়াসিম ভাইকে সাম্প্রদায়িক বলে দেগে দেওয়া হচ্ছে। শেষে লিখেছেন উদাহরণ তৈরি করার এটাই সঠিক সময়।

ক’দিন আগেই কৃষক আন্দোলন ইস্যুতে যখন সচিন-কোহালি-কুম্বলেরা লাইন দিয়ে ট্যুইট করছেন তখন একটি ইঙ্গিতপূর্ণ ছবি দিয়ে লিখেছিলেন, পুতুল নাচ দেখতে ৩৫ বছর লেগে গেল। পর্যবেক্ষকরা বলছেন, মনোজ কোনওদিন ঝাঁকের কৈ নন। বরাবর নিজস্বতা বজায় রাখাই তাঁর ইউএসপি। তাঁদের মতে সে কথা আরও একবার প্রমাণ হল। যখন ওয়াসিম জাফরের কোনও সতীর্থ এই স্পর্শকাতর ইস্যুতে মুখ খুলতে নারাজ, তখন শুধু পাশে থাকাই নয়, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীকে তদন্তের অনুরোধ পর্যন্ত করলেন প্রাক্তন জাতীয় তারকা মনোজ তিওয়ারি।

 

Comments
Loading...