কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি, কাল থেকে বাড়বে, জানাল আবহাওয়া দফতর

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের হাত ধরে শুক্রবারের মধ্যে বঙ্গে প্রবেশ করছে বর্ষা। তাছাড়া আগামী ৪৮ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে আরও একটি নিম্নচাপ। যার প্রভাবে বুধবার থেকে বৃষ্টির জোর বাড়তে পারে রাজ্যে। এমনই পূর্বাভাস আবহাওয়া দফতরের।

হাওয়া অফিস জানাচ্ছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরে। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে। এর প্রভাবে আগামী বুধবার থেকে ভারী বৃষ্টি হতে পারে ওড়িশায়। সেই সঙ্গে বৃষ্টি বাড়তে পারে পশ্চিমবঙ্গেও৷ এর মধ্যে আবার, সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায়। হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার ভারী বৃষ্টির পর বৃহস্পতি, শুক্রবারের মধ্যেই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু রাজ্যে ঢুকে পড়বে। অর্থাৎ, নিম্নচাপের হাত ধরেই বর্ষা ঢুকছে রাজ্যে।

আবহাওয়াবিদরা মনে করেছেন, স্বাভাবিক সূচি মেনেই এবার বর্ষা শুরু হচ্ছে। সাধারণত, বর্ষা আগে উত্তরবঙ্গে আসে, তারপর দক্ষিণবঙ্গের পালা। এবার হয়ত বৃহস্পতি বা শুক্রবার নাগাদ একই সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়তে পারে।

রবিবার দুপুরে প্রাকবর্ষার বৃষ্টি হয়েছে কলকাতায়। সোমবার সকাল থেকে আবার রোদ আর বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি চরম ছিল। তবে বিকেল হতেই মেঘে ঢেকে যায় আকাশ।

আবহবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরের মৌসুমি বায়ুপ্রবাহ ক্রমেই সক্রিয় হচ্ছে। রবিবারই তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং বাংলা-ওড়িশা লাগোয়া বঙ্গোপসাগরের অনেকটা অংশ জুড়ে ছড়িয়ে পড়েছে বর্ষা। আগামী দুই-তিন দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের কিছু অংশেও বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে। জুনের ১১-১২ তারিখের মধ্যে গোটা উত্তর-পূর্ব ভারত এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশার কিছুটা অংশে মৌসুমি বাতাসের আগমন হতে পারে।

Comments
Loading...