৫৪ হাজারের বদলে কাটা পড়বে ৩২ হাজার ম্যানগ্রোভ, পিএমওতে পরিবেশবিদদের চিঠির পর বুলেট ট্রেন প্রকল্পের নকশা বদল

মুম্বই থেকে আমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পে ম্যানগ্রোভ কাটা নিয়ে বিতর্কে হস্তক্ষেপ প্রধানমন্ত্রীর দফতরের। সম্প্রতি মহারাষ্ট্রের পরিবহণমন্ত্রী জানিয়েছিলেন, বুলেট ট্রেন প্রকল্পের জন্য কাটা পড়বে ৫৪ হাজার ম্যানগ্রোভ। যা নিয়ে বিরোধিতায় সরব হয়েছিলেন পরিবেশবিদ থেকে শুরু করে এলাকার সাধারণ বাসিন্দারা। সম্মিলিত বিরোধিতার মুখে খানিকটা পিছু হঠার ইঙ্গিত মিলল। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, প্রস্তাবিত থানে স্টেশন বদলে ফেলার ফলে বাঁচানো সম্ভব হবে বিপুল সংখ্যক ম্যানগ্রোভ। নকশায় বদলের জন্য তাদের কাছে প্রধানমন্ত্রীর দফতর থেকে আবেদন এসেছে বলেও জানানো হয়েছে।

বুলেট ট্রেন প্রকল্পের জন্য বিপুল সবুজ নিধনের তীব্র বিরোধিতা করে পরিবেশবিদ এবং এলাকার মৎস্যজীবী সম্প্রদায়ের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেওয়া হয় প্রধানমন্ত্রী কার্যালয়ে। তাতে প্রধানমন্ত্রীকে নির্বিচার সবুজ নিধন রুখতে পদক্ষেপ নেওয়ার আবেদন জানানো হয়। ২৫ শে জুন এই চিঠি পাওয়ার পরই তৎপর হয় পিএমও। আবেদনপত্রটি পাঠিয়ে দেওয়া হয় সরাসরি পরিবেশ মন্ত্রকে এবং আবেদনকারীদের জানানো হয়, পরিবেশ মন্ত্রকের বিজ্ঞানী মহেন্দর ফুলওয়ারিয়া এই বিষয়ে দ্রুত একটি অ্যাকশন টেকন রিপোর্ট জমা দেবেন। পরিবেশবিদ এবং স্থানীয় বাসিন্দারা প্রধানমন্ত্রীর পাশাপাশি দ্বারস্থ হয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীরও। তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো চিঠির প্রতিলিপি।

পিএমওকে পাঠানো চিঠিতে পরিবেশ আন্দোলনকারীরা লিখেছেন, ‘একটু ভাবুন, আজাদ ময়দানের (মুম্বই) দৈর্ঘের সাড়ে ৫ গুণ এলাকায় জন্মানো ম্যানগ্রোভ অরণ্যকে চিরতরে হারিয়ে ফেলব। বুলেট ট্রেনের প্রয়োজনীয়তার কথা ভেবে দয়া করে বিপুল আকারে সবুজ নিধনে সম্মতি দেবেন না’।

বুলেট ট্রেন প্রকল্পের কাজ করছে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড। পিএমও থেকে নকশা বদলের নির্দেশ আসার পরই তারা জানায়, নতুন নকশায় ৫৪ হাজার ম্যানগ্রোভের বদলে ৩২,০৪৪ ম্যানগ্রোভ কাটা পড়বে। নতুন নকশার জন্য বন্যপ্রাণ, অরণ্য এবং কোস্টাল রেগুলেশন জ়োনের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গিয়েছে বলেও জানিয়েছে এনএইচএসআরসিএলের এমডি আচল খাড়ে। এর ফলে প্রায় ২১ হাজার ম্যানগ্রোভ বাঁচানো সম্ভব হবে। এনএইচএসআরসিএল এর দাবি, ৩২,০৪৪ ম্যানগ্রোভ কাটার বদলে সম্পূর্ণ নিজ দায়িত্বে ১,৬০,২২০ টি নতুন ম্যানগ্রোভ লাগানো হবে।

Comments
Loading...