জম্মু-কাশ্মীরে দ্রুত হবে বিধানসভা ভোট, তুলে নেওয়া হবে কেন্দ্র শাসিত অঞ্চলের তকমা, ঘোষণা মোদীর

দ্রুত হবে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার রাত ৮ টায় ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, আপাতত কেন্দ্রীয় সরকারের নজরদারিতে জম্মু-কাশ্মীরের উন্নয়নের কাজ করা হবে। তারপর যত তাড়াতাড়ি সম্ভব কেন্দ্র শাসিত তকমা সরিয়ে নেওয়া হবে জম্মু-কাশ্মীরের ওপর থেকে। তবে লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবেই থাকবে বলে জানান প্রধানমন্ত্রী। মোদী বলেন, দ্রুত জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হবে। সেখানকার মানুষ নিজেদের নির্বাচিত সরকার পাবেন।
পাশাপাশি, সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে নিশানা করে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি কার্যকলাপের জবাব সেখানকার স্থানীয় মানুষই দেবেন।
প্রধানমন্ত্রী অভিযোগ করেন, ৩৭০ ধারাকে সামনে রেখে জম্মু-কাশ্মীরের মানুষকে বিভ্রান্ত করা হয়েছে। গত তিন দশকে ৪২ হাজার মানুষের প্রাণ গিয়েছে সেখানে। এবার জম্মু-কাশ্মীর এবং লাদাখের মানুষের জীবনে পরিবর্তন আসবে। মোদী বলেন, আগে সংসদ আইন বানাতো, কিন্তু তা জম্মু-কাশ্মীরে লাগু হত না। কেন্দ্রীয় সরকারের আইন থেকে জম্মু-কাশ্মীরের দেড় কোটির বেশি মানুষ বঞ্চিত ছিলেন।
প্রধানমন্ত্রী আরও বলেন, ৩৭০ ধারা এবং ৩৫এ এর জন্য জম্মু-কাশ্মীরের মানুষ অনেক কেন্দ্রীয় সরকারি সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। ৩৭০ ধারা অবলুপ্তির পর গোটা দেশের মতোই দ্রুত উন্নতির পথে এগোবে জম্মু-কাশ্মীর।

Comments
Loading...