ক্ষমতায় এলে বছরে ৭২ হাজার টাকা করে দেওয়া হবে ৫ কোটি গরিব পরিবারকে, ভোটের মুখে ঐতিহাসিক ঘোষণা রাহুল গান্ধীর

লোকসভা নির্বাচনের মুখে ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত কংগ্রেসের। ক্ষমতায় এলে দেশের সবচেয়ে গরিব ৫ কোটি পরিবারকে বছরে ৭২ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
সোমবার দেশের গরিবদের জন্য নূন্যতম রোজগারের প্রকল্প ঘোষণা করলেন রাহুল গান্ধী। তিনি জানান, দেশের সবচেয়ে গরিব ২০ শতাংশ মানুষের জন্য বছরে ৭২ হাজার টাকা রোজগার সুনিশ্চিত করা হবে। ‘ন্যূনতম আয় যোজনা’র মাধ্যমে ৫ কোটি পরিবারের প্রায় ২৫ কোটি মানুষ দারিদ্রসীমার বাইরে চলে আসবেন বলে দাবি করেছেন কংগ্রেস সভাপতি। এই টাকা সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে বলে জানান রাহুল গান্ধী।
তাঁর কথায়, এই একুশ শতকেও দেশের দারিদ্র সমস্যা মোটেই গ্রহণযোগ্য নয়। দীর্ঘ দিন ধরে চিন্তা ভাবনা করে কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, গরিবদের ন্যূনতম রোজগার সুনিশ্চিত করা সম্ভব। কংগ্রেস সভাপতি আরও বলেন, প্রতিশ্রুতি মতো কংগ্রেস এর আগে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারেন্টি অ্যাক্ট নিয়ে এসেছিল দারিদ্র সমস্যা মেটাতে। এবার গরিব মানুষকে সুবিচার পাইয়ে দেওয়াই কংগ্রেসের এই নয়া প্রকল্পের উদ্দেশ্য বলে জানান রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতি মনে করেন, এই প্রকল্প ‘ঐতিহাসিক’, ‘শক্তিশালী’ এবং ‘বহুমুখী’। তাঁর দাবি, শুধু ভারত নয়, বিশ্বের আগে কোথাও এমন ভাবনা কেউ ভাবেনি। লোকসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসের ইশতেহারে এই প্রকল্পকে জায়গা দেওয়া হয়েছে।
গত জানুয়ারি মাসে তিনি ন্যূনতম রোজগারের প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেখান থেকেই এই প্রকল্পের ভাবনা বলে সাংবাদিকদের জানান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

Comments
Loading...