কৃষি আইনের প্রতিবাদে সোমবার ট্রাক্টর চালিয়ে সংসদে রাহুল গান্ধী, দেখুন ছবি

কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানাতে সপ্তাহের শুরুতে ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী। পাশাপাশি তিনি কেন্দ্রের নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবি জানান।
রাহুলের মুখে শোনা যায়, কৃষকদের প্রতিনিধি হয়ে আমি আজ সংসদে এসেছি। এদিন রাহুল গান্ধীর সঙ্গে ছিলেন পাঞ্জাব-হরিয়ানার একাধিক সাংসদ।

ট্রাক্টরের সামনে ব্যানারে লেখা ছিল, বিতর্কিত কৃষি আইন কেন্দ্রকে ফিরিয়ে নিতে হবে। এদিন সাংবাদিকদের সামনে রাহুল গান্ধী বলেন, অধিবেশনে কৃষি আইন নিয়ে কোনও আলোচনা হচ্ছে না। কেন্দ্রের এই আইনের ফলে উপকৃত হবে কয়েকজন শিল্পপতি।

ট্রাক্টর চালানো নিয়ে বিরোধিদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে রাহুল গান্ধীকে। পাল্টা রাহুলের দাবি, এইভাবে বিরোধিদের মুখ বন্ধ রাখা যাবে না। অন্যদিকে বিজয়চকের সামনে বিক্ষোভ দেখানোয় ১৪৪ ধারা ভাঙার অপরাধে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালার সঙ্গে বেশ কয়েকজন কংগ্রেস নেতাকে গ্রেফতার করে পুলিশ।

সপ্তাহের শুরুর দিনেও বিরোধীদের হট্টগোলের জেরে প্রথমে দুপুর ১২ টা পর্যন্ত ও পরে দুপুর ২ টো পর্যন্ত মুলতুবি হয়ে যায় সংসদের উভয় কক্ষ। বাদল অধিবেশন শুরুর দিনই পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সংসদে সাইকেল চালিয়ে গিয়েছিলেন ডেরেক ও’ব্রায়েন ও শান্তনু সেনের মত সাংসদরা।
সোমবারই দিল্লি উড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। দিল্লিতে তিনি দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে, তাঁর দেখা করার কথা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও।

Comments
Loading...