সোমবার থেকে গোটা সপ্তাহ ধরে কলকাতা সহ রাজ্যে চলবে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি, পূর্বাভাস আবহাওয়া অফিসের

সোমবার থেকে সারা সপ্তাহ কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।
সোমবার শহরের বেশ কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে দক্ষিণবঙ্গ  থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া ও বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে এই আবহাওয়ার রেশ সারা সপ্তাহ বজায় থাকতে পারে।

দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। নিম্নচাপটি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। পাশাপাশি, মধ্যপ্রদেশের কাছে একটি ঘূর্ণাবর্ত ও রাজস্থান থেকে এ রাজ্যের উপর দিয়ে একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এই দুইয়ের প্রভাবে প্রচুর জলীয় বাস্প ঢুকছে রাজ্যের দিকে। তার জেরে গোটা সপ্তাহ ধরেই ঝড়-বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গে। এছাড়া পশ্চিম এবং গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোথাও কোথাও এর গতিবেগ হবে ঘণ্টায় ৫০ কিলোমিটার। মঙ্গলবার থেকে বিভিন্ন জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে এবং আগামী বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও শনিবার পর্যন্ত আবহাওয়ার এই পরিস্থিতে বজায় থাকবে।
গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বনিম্ন ৫১, সর্বোচ্চ ৯৫ শতাংশ।

Comments
Loading...