অলোক ভার্মার পর সিবিআই থেকে অপসারিত রাকেশ আস্থানাও

সিবিআই প্রধানের পদ থেকে অলোক ভার্মাকে অপসারণের এক সপ্তাহের মাথায় এবার সিবিআই থেকে সরানো হল সংস্থার প্রাক্তন দু’নম্বর রাকেশ আস্থানাকে। সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর পদে ছিলেন রাকেশ আস্থানা। সূত্রের খবর, তাঁকে অসামরিক বিমান পরিষেবার নিরাপত্তার দায়িত্ব দিয়েছে কেন্দ্র। রাকেশ আস্থানার পাশাপাশি অলোক ভার্মার টিমের তিন সদস্য সিবিআই জয়েন্ট ডিরেক্টর এ কে শর্মা, ডিআইজি মনীশ শর্মা ও এসপি জয়ন্ত নায়েকনাভেরেকেও সিবিআই থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে খবর।
উল্লেখ্য, তাঁর বিরুদ্ধে মইন কুরেশি মামলায় ঘুষ নেওয়ার অভিযোগে যে তদন্ত সিবিআই চালাচ্ছিল, তা বন্ধ করার আর্জি নিয়ে গত অক্টোবর মাসে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাকেশ আস্থানা। কিন্তু গত সম্প্রতি আস্থানার সেই আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। আস্থানার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত শেষ করতে সিবিআইকে দশ সপ্তাহের সময়সীমাও বেঁধে দিয়েছে কোর্ট। সম্ভবত সেই কারণেই আস্থানাকে কেন্দ্র সিবিআই থেকে সরিয়ে দিল বলে মনে করা হচ্ছে।
সিবিআইয়ের মধ্যে গত অক্টোবর মাসে নজিরবিহীন দ্বন্দ্ব দেখা দিয়েছিল। যার কেন্দ্রে ছিলেন সিবিআই-এর প্রাক্তন প্রধান অলোক ভার্মা ও দু’নম্বর রাকেশ আস্থানা। ভার্মা ও আস্থানা পরস্পরের বিরুদ্ধে মইন কুরেশি মামলায় অভিযুক্তদের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য বহু কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ এনেছিলেন। সিবিআই-এর এই অন্দরের কোন্দল ক্রমশ প্রকাশ্যে চলে আসে। দু’জনকে পদ থেকে সরিয়ে দিয়েছিল কেন্দ্র।
সূত্রের খবর, আগামী ২৪ শে জানুয়ারি নয়া সিবিআই ডিরেক্টর বাছাই করবেন প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন তিন সদস্যের নিয়োগ কমিটি। বর্তমানে সিবিআই-এর অন্তর্বর্তীকালীন প্রধান হিসাবে কাজ সামলাচ্ছেন এম নাগেশ্বর রাও।

Comments
Loading...