ডিজিটাল গভর্ন্যান্সে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ

ডিজিটাল গভর্ন্যান্সে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা পেলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। মোদী সরকারের ডিজিটাল ইন্ডিয়া থেকে শুরু করে প্রযুক্তি সংক্রান্ত নানা বিষয়ে দেশকে কয়েক কদম এগোতে কার্যকরী ভূমিকা নিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এই কারণেই ডিজিটাল গভর্ন্যান্সে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় রবিশঙ্কর প্রসাদকে জায়গা দিয়েছে ব্রিটেনের বিখ্যাত স্বেচ্ছাসেবী সংস্থা ‘এপলিটিক্যাল’।
সমাজে বিভিন্ন চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা সমাধানের জন্য বিভিন্ন দেশের সরকারকে সাহায্য করে ‘এপলিটিক্যাল’। বিশ্বের সেরা শিল্পপতি, লেখক, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মতো ব্যক্তিত্ব এই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য। পাশাপাশি, এপলিটিক্যাল সংস্থার পার্টনার হিসাবে রয়েছে ওয়ার্ল্ড ব্যাঙ্ক এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এহেন সংস্থা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে বিশেষ স্বীকৃতি দিয়েছে ডিজিটাল গভর্নেন্সে তাঁর উদ্যোগী ভূমিকার জন্য।
এপলিটিক্যাল সংস্থার মতে, এটা গর্বের বিষয় যে, প্রযুক্তি ক্ষেত্রে ভারতকে অনুসরণ করছে বিশ্বের অনেক দেশ। ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়ার মতো কর্মসূচি যেখানে দেশের নাগরিকদের প্রযুক্তির ব্যবহার এবং প্রযুক্তিগত সুবিধা দেওয়ার উদ্যোগ নিয়েছে, সেখানে নেতৃত্ব দেওয়ার কঠিন কাজটি করে চলেছেন রবিশঙ্কর প্রসাদ। ব্রিটেনের সংস্থার পর্যবেক্ষণ, স্বাস্থ্য, শিক্ষা এবং সরকারি কাজে প্রযুক্তির প্রয়োজনীয়তা অনুভব করে অসাধারণ কাজ করেছেন ভারতের এই কেন্দ্রীয় মন্ত্রী।  যদিও ব্রিটেনের স্বীকৃতির পুরোটাই দেশের ‘টেক-স্যাভি’ প্রজন্ম ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের জন্যই সম্ভব হয়েছে বলে জানান রবিশঙ্কর প্রসাদ।

Comments
Loading...