ভোটের মুখে কেন্দ্রকে অতিরিক্ত ২৮ হাজার কোটি টাকা দিচ্ছে আরবিআই

লোকসভা ভোটের ঠিক মুখে ইন্টেরিম ডিভিডেন্ড বা অন্তর্বর্তীকালীন সাহায্য হিসেবে কেন্দ্রকে অতিরিক্ত ২৮ হাজার কোটি টাকা দিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সোমবার আরবিআই বোর্ডে এই সংক্রান্ত বিষয়ে আলোচনার পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা তাদের আয়ের একটি অংশ থেকে সাহায্য বাবদ কেন্দ্রীয় সরকারকে এই ২৮ হাজার কোটি টাকা দেবে। এর আগে ২০১৭-১৮ অর্থবর্ষে কেন্দ্রকে ইন্টেরিম ডিভিডেন্ড বাবদ অতিরিক্ত টাকা সাহায্য করা হয়েছিল।
উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেটে কৃষকদের জন্য নয়া যে প্রকল্পের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার, তার জন্য আগামী ৩১ মার্চের মধ্যে অতিরিক্ত প্রায় ২০ হাজার কোটি টাকা খরচ হবে কেন্দ্রের। মনে করা হচ্ছে, এই প্রকল্পের টাকা জোগানোর ক্ষেত্রে আরবিআই-এর এই অতিরিক্ত ২৮ হাজার কোটি টাকা সহায়ক হবে।
প্রসঙ্গত, প্রতি বছরই সারচার্জ বাবদ কিছু টাকা আরবিআই দিয়ে থাকে কেন্দ্রকে। চলতি অর্থবর্ষে ইতিমধ্যেই কেন্দ্রকে সেই টাকা দিয়েছে আরবিআই এবং সেই টাকার পরিমাণ প্রায় ৬০ হাজার কোটির কাছাকাছি। কিন্তু কেন্দ্রের বক্তব্য ছিল, আপৎকালীন পরিস্থিতির জন্য যে অর্থ সঞ্চয় করে রাখে আরিবিআই তার পরিমাণ বিপুল। কেন্দ্রের দাবি ছিল, প্রায় ৯ লক্ষ কোটি টাকা আরবিআই ভবিষ্যতে আপৎকালীন পরিস্থিতির জন্য সঞ্চয় করে রেখেছে, কিন্তু এত টাকা জমিয়ে রাখার আদৌ প্রয়োজন নেই। তাই তার এক তৃতীয়াংশ টাকা কেন্দ্রকে দেওয়া হোক। কিন্তু কেন্দ্রের এই দাবি মানতে চাননি প্রাক্তন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল। রাজনৈতিক মহলের মতে, নরেন্দ্র মোদী সরকারের চাপে এই ইস্যুতেই তাঁকে পদত্যাগ করতে হয়। কিন্তু তারপর শক্তিকান্ত দাস আরবিআই গভর্নর পদে এসে জানিয়েছিলেন, কেন্দ্রকে অতিরিক্ত সাহায্য করার বিষয়টি ভেবে দেখবেন তাঁরা। তারপরে এদিন ২৮ হাজার কোটি টাকা অতিরিক্ত সাহায্যের এই কথা ঘোষণা করা হল আরবিআই-এর তরফ থেকে।

Comments
Loading...