কাগজে লিখলেই কেউ ব্রিটিশ নাগরিক হয়ে যান না, রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

রাহুল গান্ধীর স্বস্তি। বৃহস্পতিবার কংগ্রেস সভাপতির নাগরিকত্ব সংক্রান্ত পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। কোনও সংস্থা রাহুল গান্ধীকে ব্রিটিশ হিসেবে উল্লেখ করলেই, তা সত্যি হয়ে যায় না, জানাল সুপ্রিম কোর্ট।
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আদতে ব্রিটিশ নাগরিক, শীর্ষ আদালতে জমা দেওয়া হলফনামায় এমনই দাবি করেছিলেন দিল্লির দুই বাসিন্দা জনৈক জয় ভগবান গোয়েল ও সি পি ত্যাগী। রিট পিটিশনে তাঁদের অভিযোগ ছিল ব্রিটেনে একটি সংস্থার ডিরেক্টর ও সেক্রেটারি ছিলেন রাহুল গান্ধী। এমনকী সেই সময় স্বেচ্ছায় ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণ করেছেন রাহুল গান্ধী, বলে দাবি করেন দুই আবেদনকারী। হলফনামায় তাঁদের দাবি, কংগ্রেস সভাপতির নাগরিকত্ব নিয়ে জট না কাটা পর্যন্ত তাঁর প্রার্থী পদ বাতিল করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিক সুপ্রিম কোর্ট।
বৃহস্পতিবার এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর প্রশ্ন, কোনও সংস্থা রাহুলকে ব্রিটিশ নাগরিক হিসেবে দাবি করলেই, তিনি ব্রিটেনের নাগরিক হয়ে যাবেন? এরপরেই রিট পিটিশন খারিজ করে দেন প্রধান বিচারপতি।
বিজেপি সাংসদ সুব্রমণিয়াম স্বামীও একই অভিযোগ করেছিলেন। গত ৩০ শে এপ্রিল তাঁর অভিযোগের ভিত্তিতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রক রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে নোটিস পাঠিয়েছিল।

Comments
Loading...