সেভিংস অ্যাকাউন্টে সুদ কমাচ্ছে এসবিআই, কার্যকর ১ লা নভেম্বর থেকে, দেখে নিন কী হচ্ছে সুদের নয়া হার

ফিক্সড ডিপোজিটের পর এবার জমা টাকায় সুদের হারেও কোপ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত কমানো হচ্ছে সুদের হার। আগামী ১ লা নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সেভিংস অ্যাকাউন্টে নয়া সুদের হার।
এসবিআইয়ের যেসব গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা পর্যন্ত জমা রয়েছে, তাদের নয়া সুদের হার হচ্ছে ৩.২৫ শতাংশ। যা আগে ছিল ৩.৫০ শতাংশ। তবে সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার ওপর ডিপোজিট থাকলে সেই সুদের হার অপরিবর্তিত থাকছে। আগের মতোই এক্ষেত্রে ৩ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহকরা। সেভিংস অ্যাকাউন্ট থেকে বছরে ১০ হাজার টাকার ওপরে সুদের হারে কোনও কর লাগছে না। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এর ঊর্ধ্বসীমা ৫০ হাজার টাকা।
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেট কমানোর প্রেক্ষিতে সেভিংস অ্যাকাউন্টেও সুদের হার কমানোর সিদ্ধান্ত নিল এসবিআই। আরবিআই এবছর মোট ১৩৫ বেসিস পয়েন্ট সুদের হার কমিয়েছে। এদিকে চলতি বছরের মে মাসে এসবিআই তার সঞ্চয় আমানতের হারকে আরবিআইয়ের রেপো রেটের সঙ্গে সংযুক্ত করে। এই মাসের শুরুতেই এসবিআই ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে সুদের হার ৩০ বেসিস পয়েন্টে কমিয়েছিল। যা গত ১০ ই অক্টোবর থেকে কার্যকর হয়েছে। ফিক্সড ডিপোজিটের ১ থেকে ২ বছরের মেয়াদের ক্ষেত্রে ৬.৫ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করা হয়েছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এফডি-তে সুদের হার ৭ শতাংশ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে।

Comments
Loading...