সমঝোতা এক্সপ্রেস বন্ধ করল পাকিস্তান, ডেভিস কাপে ভারত-পাক ম্যাচ খেলাতে নিরপেক্ষ জায়গার খোঁজে ভারত

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সরিয়ে রাজ্য ভাগ করে দুটি পৃথক কেন্দ্র শাসিত এলাকা ঘোষণার পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে। ইসলামাবাদ ভারতের হাই কমিশনারকে বহিষ্কার করেছে। বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে। ভারতীয় বিমানের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দিয়েছে। এবার সমঝোতা এক্সপ্রেসও বন্ধ করার কথা ঘোষণা করল ইসলামাবাদ। সূত্রের খবর, ভারতে প্রবেশের সামান্য আগে দিল্লিমুখী সমঝোতা এক্সপ্রেসকে আটকে দেওয়া হয়েছে। ট্রেনে রয়েছেন শতাধিক যাত্রী।
পাকিস্তান এক তরফাভাবে বিভিন্ন পদক্ষেপ নিলেও ভারত এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে সূত্রের খবর, আসন্ন ডেভিস কাপে দুই প্রতিবেশীর মোকাবিলা যাতে নিরপেক্ষ, তৃতীয় কোনও স্থানে করা যায়, সে ব্যাপারে উদ্যোগ নিতে শুরু করেছে এআইটিএ। প্রাথমিকভাবে বিষয়টি নিয়ে ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন বা আইটিএফের সঙ্গে কথাও বলেছেন ভারতীয় টেনিস কর্তারা। খেলা হওয়ার কথা ছিল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে। কিন্তু সাম্প্রতিক দ্বিপাক্ষিক উত্তাপের জেরে পাকিস্তানে খেলতে যেতে নারাজ ভারতীয় টেনিস প্লেয়াররা।
সূত্রের খবর, বৃহস্পতিবার নির্ধারিত সময়েই লাহোর থেকে দিল্লির উদ্দেশ্য রওনা দেয় সমঝোতা এক্সপ্রেস। কিন্তু ট্রেনটি ভারতে ঢোকার ঠিক আগে নিরাপত্তার কারণ দেখিয়ে দাঁড় করিয়ে দেওয়া হয়। আটকে পড়েন দিল্লিগামী শতাধিক যাত্রী। এরপর পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ আনুষ্ঠানিকভাবে সমঝোতা এক্সপ্রেস বন্ধের ঘোষণা করেন। বলেন, এই কামরাগুলো অন্য কোনও ট্রেনের সঙ্গে জুড়ে ব্যবহার করা হবে। এদিকে আটারি স্টেশন থেকে লোক ও ইঞ্জিন পাঠিয়ে ট্রেনের যাত্রীদের দিল্লি ফিরিয়ে নিয়ে আসার চেষ্টা করছে ভারতীয় রেল।

Comments
Loading...