‘আমার আশঙ্কাই সত্যি হল’, প্রণবের ছবি এডিট করে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিমূলক প্রচার নিয়ে ট্যুইট শর্মিষ্ঠার

বাবাকে নিয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের আশঙ্কাই সত্যি হল। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আরএসএসের মঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রথমে কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল কংগ্রেস। প্রথম সারির একাধিক কংগ্রেস নেতা জানিয়েছিলেন, সারা জীবন কংগ্রেসের রাজনীতি করা প্রণব মুখোপাধ্যায়ের এই সিদ্ধান্তে তাঁরা হতাশ। এর ফলে আরএসএসের মতবাদের বিরুদ্ধে কংগ্রেস যে লড়াই চালাচ্ছে তা ফিকে হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছিল কংগ্রেসের তরফে।
এমনকী প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে তথা কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ও বাবার এই সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে ট্যুইট করেছিলেন। সেই ট্যুইট পরে রি-ট্যুইট করেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল এবং অজয় মাকেন। ট্যুইটে শর্মিষ্ঠা আশঙ্কা প্রকাশ করে লিখেছিলেন, আরএসএস নেতৃত্ব নিজেরাও জানেন, তাদের ভাবধারার সঙ্গে মিল রেখে কোনও বক্তব্যই পেশ করবেন না প্রণব মুখোপাধ্যায়। তাই পরে প্রণবের বক্তব্য নয়, তাঁর ছবি দিয়েই ভুল প্রচার করবে আএসএস। বৃহস্পতিবার রাতে প্রণব মুখোপাধ্যায়ের বক্তব্য পেশের পর অবশ্য সুর নরম করে কংগ্রেস নেতৃত্ব। আরএসএসের মঞ্চে দাঁড়িয়ে পরধর্ম সহিষ্ণুতার কথা বলে, প্রণববাবু আরএসএসকে বাস্তবের মুখে দাঁড় করিয়েছেন বলে প্রতিক্রিয়া দেয় কংগ্রেস।

কিন্তু, আরএসএসের মঞ্চে বাবা প্রণব মুখোপাধ্যায়ের বক্তব্য নিয়ে শর্মিষ্ঠার প্রকাশ করা সেই আশঙ্কাই এবার সত্যি হল। হরিয়ানার মহিলা কংগ্রেস নেত্রী রুচি শর্মার একটি ট্যুইট, বৃহস্পতিবার রাতেই রি-ট্যুইট করেন শর্মিষ্ঠা। পোস্টটিতে একটি ছবি দেওয়া হয়েছে, এডিট করা এই ছবিতে দেখা যাচ্ছে আরএসএসের মঞ্চে মোহন ভগবতের পাশে দাঁড়িয়ে, সংঘ সেবকদের কায়দায় বুকের কাছে হাত এনে শপথ নিচ্ছেন প্রণব! সেখানে শর্মিষ্ঠা লিখেছেন, ‘বাবাকে নিয়ে আমার আশঙ্কাই সত্যি হল। প্রণব মুখোপাধ্যায়ের ছবি নিয়ে নোংরা রাজনীতি শুরু করে দিয়েছে বিজেপি-আরএসএস।’

উল্লেখ্য, বৃহস্পতিবারই নাগপুরে আরএসএসের মঞ্চে দাঁড়িয়ে দেশকে বহুত্ববাদ ও পরধর্মসহিষ্ণুতার বার্তা দিয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বলেছেন, ধর্ম ও অসহিষ্ণুতা দিয়ে ভারতকে ব্যাখ্যা করার চেষ্টা করলে দেশের অস্তিত্বই সঙ্কটে পড়বে। এর আগে প্রণব মুখোপাধ্যায়ের আরএসএসের মঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে কম জলঘোলা হয়নি রাজনৈতিক মহলে। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার দিনভর উত্তাল থেকেছে সোশ্যাল মিডিয়া।

Comments
Loading...