বিমানে মোদী-বিজেপি-আরএসএসকে ‘ফ্যাসিস্ট’ বলে স্লোগান, মহিলাকে গ্রেফতার করল পুলিশ

বিমানে বিজেপি-আরএসএস বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হল লোইস সোফিয়া নামে ২৮ বছরের এক রিসার্চ স্কলারকে। সোমবার ঘটনাটি ঘটে তামিলনাডুর তুতিকোরিন বিমানবন্দরে। জানা গেছে, চেন্নাই থেকে তুতিকোরিন যাওয়ার জন্য বাবা-মায়ের সঙ্গে বিমানে উঠেছিলেন লোইস। সেই বিমানেই তাঁর সামনের আসনে বসেছিলেন তামিলনাড়ুর বিজেপি রাজ্য সভানেত্রী তামিলিসাই সুন্দরারাজন। অভিযোগ, ওই বিজেপি নেত্রী যখন তাঁর ব্যাগ নিতে লোইসের সামনে আসেন তখন তাঁকে দেখে তিনি, মোদি-বিজেপি-আরএসএসকে ফ্যাসিস্ট সরকার বলে স্লোগান দেন। এরপরই তুতিকোরিন বিমানবন্দরে নেমে পুলিশের কাছে লোইস সোফিয়া নামে ওই রিসার্চ স্কলারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন রাজ্য বিজেপি সভানেত্রী। অভিযোগের প্রেক্ষিতে লোইসকে গ্রেফতার করে বিমানবন্দরের পুলিশ। পরে অবশ্য তিনি জামিন পান। কানাডায় গবেষণা করেন লোইস সোফিয়া নামে ওই পড়ুয়া।
পুলিশের অভিযোগে, তামিলনাড়ুর বিজেপি রাজ্য সভানেত্রী তামিলিসাই সুন্দরারাজন জানিয়েছেন, ‘উনি সাধারণ কোনও যাত্রী ছিলেন না। আমার মনে হয় উনি কোনও চরমপন্থী গোষ্ঠীর সঙ্গে যুক্ত।’ পরে বিমানবন্দরের বাইরে বেরিয়েও তিনি বলেন, কোনও সাধারণ পড়ুয়া বা মহিলার মুখে ‘ফ্যাসিস্ট’ শব্দটি শোনা যায় না। তাঁর আরও অভিযোগ, লোইস নাকি তাঁকে দেখে ঘুঁষিও পাকিয়েছিলেন, তাতে তাঁর প্রাণ সংশয় হতে পারত। তাঁর আরও প্রশ্ন, বিমানের মধ্যে কেউ কীভাবে চিৎকার করে ওরকম স্লোগান দিতে পারে? ওটা তো পাবলিক প্লাটফর্ম না।
পাল্টা পুলিশে অভিযোগ করেছেন, লোইসের বাবাও। তাঁর অভিযোগ, বিমানবন্দরে নামার পর কিছু লোক তাঁর মেয়েকে হেনস্থা করে। রাজ্য বিজেপি সভানেত্রী জানিয়েছেন, কিছু দলীয় সমর্থক নাকি দুঃখ পেয়ে ওই কাজ করেছেন। যদিও পুলিশ লোইসের বাবার অভিযোগ গ্রহণ করেনি বলে জানা গেছে। ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন। বলেছেন, তিনিও ওই স্লোগান দেবেন, পুলিশ কতজনকে ওই স্লোগান দেওয়ার অপরাধে গ্রেফতার করে দেখা যাবে! লোসিয়া এর আগে তুতিকোরিনে স্টারলাইট কপার প্ল্যান্টের বিরোধিতা করে আন্দলোনেও শামিল হয়েছিলেন বলে জানা গেছে।

Comments
Loading...