সুজন, ঐশী, সেলিম, দিপ্সীতা, ট্যুইটারে ফলোয়ার সংখ্যার নিরিখে CPM এর প্রথম চার

ফলোয়ার সংখ্যায় কে কোথায়?

একুশের বঙ্গ ভোটে সবচেয়ে তাৎপর্যপূর্ণ পরিবর্তন কী? কেউ বলবেন বিজেপির তেড়েফুঁড়ে উত্থান। আবার কেউ বলবেন খেলা হবে, টুম্পার সুর। কিন্তু পর্যবেক্ষকরা বলছেন একুশের ভোটে বাংলায় সবচেয়ে নজরকাড়া বদল হল সোশ্যাল মিডিয়ার সর্বগ্রাসী ভূমিকা। 

মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজ্যপাল, বিরোধী দলনেতা মায় নির্বাচন কমিশন, আজ সবারই অন্যতম ভরসার জায়গা হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া। আর সোশ্যাল মিডিয়ার সাম্রাজ্যে ট্যুইটার ও ফেসবুক যেন ফার্স্ট আর সেকেন্ড বয়। 

এই দুই সোশ্যাল প্লাটফর্মকে ব্যবহার করেই নির্বাচনী ময়দানে ফুল ফোটাচ্ছেন নেতা-কর্মীরা। পিছিয়ে নেই বামেরাও। 

সোশ্যাল মিডিয়া ট্যুইটারে ফলোয়ার সংখ্যার নিরিখে বাম শিবিরে সবার চেয়ে এগিয়ে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তাঁর ফলোয়ার সংখ্যা ১ মিলিয়ন বা ১০ লক্ষ। 

এবার আসুন দেখে নেওয়া যাক, একুশের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন এমন বাম নেতাদের ফলোয়ার সংখ্যায় কে কোথায়। 

এবার আলিমুদ্দিন প্রার্থী তালিকায় অগ্রাধিকার দিয়েছে তরুণদের। আর সাধারণত তরুণদের মধ্যেই ভার্চুয়াল মিডিয়া নিয়ে মাতামাতি বেশি। সিপিএমের ক্ষেত্রেও কি একই অবস্থা? 

হাওড়ার বালি কেন্দ্রে এবার সিপিএম প্রার্থী জেএনইউ প্রাক্তনী দিপ্সীতা ধর। তিনি ট্যুইটারে যথেষ্ট জনপ্রিয়। ট্যুইটারে দিপ্সীতার ফলোয়ার 13.9K বা প্রায় ১৪ হাজার। 

অন্যদিকে সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম এবার হুগলির চণ্ডীপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনিও ট্যুইটারে ব্যাপক জনপ্রিয়। সেলিমের ট্যুইটার ফলোয়ার 61.1K বা ৬১ হাজারের সামান্য বেশি। 

সেলিমকে টেক্কা দিয়েছেন পশ্চিম বর্ধমানের জামুরিয়া কেন্দ্রে প্রার্থী তথা জেএনইউয়ের পড়ুয়া সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষ। ঐশীর ফলোয়ার 73.9K বা প্রায় ৭৪ হাজার। 

তবে সবাইকে বলে বলে গোল দিচ্ছেন এক শুভ্র কেশ। যাদবপুরের সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী ফলোয়ার সংখ্যার দৌড়ে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন। সুজন চক্রবর্তীর ট্যুইটারে ফলোয়ার 87.8K বা ৮৭ হাজারের বেশি। 

বর্তমান সময়ে ট্যুইটার যে কোনও রাজনীতিবিদের কাছে কার্যত অপরিহার্য। রাজ্যের রাজনীতিবিদের মধ্যে সবচেয়ে বেশি ফলোয়ার  মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। তাঁর ফলোয়ার সংখ্যা 5.2M বা ৫০ লক্ষের বেশি। দেশে সবার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ফলোয়ার ৬ কোটির উপরে।

Comments
Loading...