মুসলিম ভোটারদের কথা ভেবে রমজান মাসে ভোট শুরু হোক ভোরে, জনস্বার্থ মামলার প্রেক্ষিতে কমিশনের প্রতিক্রিয়া চাইল সুপ্রিম কোর্ট

মুসলিম ভোটারদের সুবিধার্থে শেষ তিন দফার ভোটগ্রহণের সময়সূচি এগিয়ে আনা যায় কি না, সে সম্পর্কে নির্বাচন কমিশনের প্রতিক্রিয়া জানতে চাইল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার দুই আইনজীবীর দায়ের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে, ভোটগ্রহণের সময়সীমা দুই থেকে আড়াই ঘন্টা এগিয়ে আনা যায় কি না কমিশনের কাছে প্রশ্ন রাখল শীর্ষ আদালত।
আইনজীবী মহম্মদ নিজামুদ্দিন পাশা ও আইনজীবী আসাদ হায়াত তাঁদের হলফনামায় জানান, রমজান মাসে বেশিরভাগ মুসলিম পুরুষ ও মহিলা সূর্যোদয়ের আগে খাবার গ্রহণ করেন। এই গরমে দিনের বাকি সময়টা তাঁরা বাইরে বেরনো যথাসম্ভব এড়িয়ে চলেন। কারণ খালি পেটে থাকার কারণে স্বাভাবিকভাবেই খিদে ও তেষ্টা বাড়বে। এছাড়া হিটস্ট্রোক বা ডিহাইড্রেশনেরও আশঙ্কা থাকে। তাই রমজান মাসে পড়া শেষ তিন দফা ভোট যদি সকাল ৭ টার বদলে, ভোর সাড়ে ৪ টা বা ৫টা থেকে শুরু করা যায় তবে মুসলিম ভোটাররা উপকৃত হবেন, বলে হলফনামায় জানান আইনজীবীরা। জনস্বার্থ মামলায় দুই আইনজীবীর আবেদন, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফা নির্বাচনে ভোটগ্রহণের সময়সীমা ২ থেকে আড়াই ঘন্টা এগিয়ে আনা হোক, যাতে সুস্থভাবে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন মুসলিম ভোটাররা।
সংশ্লিষ্ট জনস্বার্থ মামলার ভিত্তিতে নির্বাচন কমিশনের প্রতিক্রিয়া চেয়েছে সুপ্রিম কোর্ট।

Comments
Loading...