ফেব্রুয়ারিতে বেকারত্বের হার বেড়ে ৭.৭৮%, ধুকছে গ্রামীণ কর্মসংস্থান, CMIE রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

দেশে বেকারত্বের হার বেড়েই চলেছে। কেন্দ্রীয় সরকারের হরেক কিসিমের ত্রাণ প্রকল্প, ছাড়, নানান আশ্বাস সত্ত্বেও কর্মসংস্থানের সুযোগ ক্রমেই হ্রাস পাচ্ছে।

সম্প্রতি সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই) যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, গত ফেব্রুয়ারি মাসে দেশে বেকারত্বের হার পৌঁছেছে ৭.৭৮ শতাংশে। যা গত বছর অক্টোবর মাসের পর সর্বোচ্চ। চলতি বছরের জানুয়ারি মাসে এই বেকারত্বের হার ছিল ৭.১৬ শতাংশ। মনে করা হচ্ছে, দেশে যে মন্দার পরিবেশে চলছে তার জেরেই বেড়েছে এই বেকারত্বের হার।
উল্লেখ্য, বর্তমানে গত ৬ বছরের মধ্যে সবথেকে কম আর্থিক বৃদ্ধির হারের মধ্যে দিয়ে যাচ্ছে ভারতের অর্থনীতি। সরকারি তথ্যই বলছে,গত তিন মাসে দেশের আর্থিক বৃদ্ধির হার নজিরবিহীন ভাবে কমে গিয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, দেশে মন্দার পরিস্থিতি তো ছিলই। তার উপর গত প্রায় দু’মাস ধরে করোনাভাইরাসের আতঙ্ক বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। তার প্রভাব স্বাভাবিকভাবেই পড়ছে ভারতের অর্থনীতিতেও।
প্রকাশিত পরিসংখ্যানে আরও বলা হয়েছে গ্রামীণ অঞ্চলে বেকারত্বের হার ফেব্রুয়ারি মাসে বেড়ে দাঁড়িয়েছে ৭.৩৭ শতাংশে। যা গত জানুয়ারি মাসে ছিল ৫.৯৭ শতাংশ। অন্যদিকে শহর এলাকায় ফেব্রুয়ারি মাসে বেকারত্বের হার দাঁড়িয়েছে ৮.৬৫ শতাংশ। যা জানুয়ারি মাসের তুলনায় কিছুটা কম। গত জানুয়ারি মাসে এই বেকারত্বের হার শহরে ছিল ৯.৭০ শতাংশ।

Comments
Loading...