মেদিনীপুরের সভায় শুভেন্দু, ১২ জানুয়ারি হাওড়ায় সভা অমিত শাহর, এবার কে?

১৯ ডিসেম্বর মেদিনীপুর কলেজ মাঠে অমিত শাহের সভায় বিজেপিতে যোগ দিয়েছিলেন শুভেন্দু অধিকারী। শোনা যাচ্ছে, বিবেকানন্দের জন্মদিন, ১২ জানুয়ারি ফের বাংলায় আসছেন তিনি। ওই দিনই হাওড়ায় সভা শাহের। তৃণমূলের কোনও হেভিওয়েটকে কি দেখা যাবে শাহের মঞ্চে? এটাই এখন সবচেয়ে বড়ো প্রশ্ন। 

২০২১ সালে বাংলা দখলের লক্ষ্যে কোমরবেঁধে ঝাঁপিয়েছে গেরুয়া শিবির, পিছিয়ে নেই রাজ্যের শাসক দলও। তৃণমূল-বিজেপি, দুই শিবিরই একে অপরকে ভাঙাচ্ছে। গত শনিবার এই পর্বের সবচেয়ে প্রভাবশালী নেতা শুভেন্দু অধিকারীর হাতে গেরুয়া পতাকা তুলে দিয়েছিলেন অমিত শাহ। বিজেপি যুব মোর্চার সভাপতি সৌমিত্র খাঁর স্ত্রীকে তৃণমূলে এনে পাল্টা দিয়েছে রাজ্যের শাসক দল। 

এই প্রেক্ষিতে জানুয়ারি মাসের ১২ তারিখ বাংলায় আসছেন অমিত শাহ। সেদিনই হাওড়ায় জনসভা করবেন বলে বঙ্গ বিজেপি সূত্রে খবর। তাহলে কি সেদিন আবার কোনও হেভিওয়েট নেতা বিজেপিতে যোগ দিতে চলেছেন? কে তিনি?

বিজেপির হাওড়াকেই সভার জন্য বেছে নেওয়ার কারণ কী? বিজেপি নেতাদের তরফে এই প্রশ্নের উত্তর না মিললেও কিছুদিন ধরেই হাওড়ার ডোমজুড়ের বিধায়ক তথা রাজ্যের বনমন্ত্রী রাজীব ব্যানার্জি বেসুরো বাজছেন। সমস্যা সমাধানে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর একাধিক বৈঠক হয়েছে। রাজীবের সঙ্গে কথা বলেছেন ভোট কুশলী প্রশান্ত কিশোরও। কিন্তু সমস্যা সমাধান হয়েছে কিনা জানা যায়নি। এই প্রেক্ষিতে হাওড়া জেলায় শাহের সভা বাড়তি তাৎপর্যের। 

শনিবার অমিত শাহ মেদিনীপুরের মঞ্চ থেকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, বাংলায় ভোট আসতে আসতে গোটা তৃণমূল দলটাই উঠে যাবে। একা রয়ে যাবেন মমতা ব্যানার্জি। এই প্রেক্ষিতে হাওড়ায় শাহের প্রস্তাবিত সভা পর্যবেক্ষকদের নজর কাড়ছে। 

তাঁরা বলছেন, শাহের শেষ বঙ্গ সফরে তাঁর যাওয়ার কথা ছিল বনগাঁ লোকসভা কেন্দ্রে। নাগরিকত্ব ইস্যুতে মতুয়াদের মধ্যে ক্রমেই অসন্তোষ বাড়ছে। এই অবস্থায় অমিত শাহের নিজের মুখে নাগরিকত্ব দেওয়ার আশ্বাস মতুয়াদের ক্ষোভের ক্ষতে প্রলেপ দিতে পারত বলে মনে করে মুরলীধর সেন লেনের নেতারা। কিন্তু শুভেন্দু অধিকারীর যোগদানের ডামাডোলে অমিত শাহের ঠাকুরনগর যাওয়া হয়নি। তার বদলে অমিত শাহ যান মেদিনীপুর। কলেজ মাঠের বিশাল সভায় বিজেপিতে যোগ দেন শুভেন্দু। 

এদিকে শুধু শুভেন্দুই নয়, তৃণমূলের আরও একাধিক নেতার অসন্তোষের কথা প্রকাশ্যে এসেছে। এই প্রেক্ষিতে অমিত শাহ ১২ ডিসেম্বর হাওড়ায় সভা করতে চলেছেন। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল সেই হাওড়ার ডোমজুড়ের বিধায়ক রাজীব ব্যানার্জির সঙ্গে সমস্যা চলছে তৃণমূলের। তাহলে কি বিবেকানন্দের জন্মদিনে শাহের সভায় দেখা যাবে তাঁকে? নাকি অন্য কেউ? শনিবারের মেদিনীপুর কলেজ মাঠে শুভেন্দু-অধ্যায় সেই জল্পনায় ইন্ধন যোগাচ্ছে।

Comments
Loading...