আরএসএস পরিচালিত অনুমোদনহীন স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থাঃ পার্থ চট্টোপাধ্যায়

আরএসএস পরিচালিত অনুমোদনহীন স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশেষ করে দক্ষিণ ২৪ পরগনার কুলতলির জালাবেড়িয়া হিন্দু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিমারঞ্জন মন্ডলকে হেনস্থা এবং মারধরের হুমকির পরিপ্রেক্ষিতে সোমবার পার্থ চট্টোপাধ্যায়ের জানান, সরকার ওই স্কুলের প্রধান শিক্ষকের পাশে আছে। স্কুলে আরএসএসের দখলদারি সরকার মানবে না। পার্থ চট্টোপাধ্যায়ের মুখোমুখি thebengalstory.com

প্রশ্নঃ কুলতলির হিন্দু বিদ্যালয়ের অস্ত্র প্রশিক্ষণের জন্য প্রধান শিক্ষককে চাপ দেওয়া হচ্ছে, আপনারা কী ব্যবস্থা নিচ্ছেন?

পার্থ চট্টোপাধ্যায়ঃ প্রধান শিক্ষক মহিমারঞ্জন মন্ডল আমাকে ফোন করেছিলেন। আমরা পুরো বিষয় সম্পর্কে অবগত। প্রধান শিক্ষককে নিরাপত্তা দেবে সরকার। পুলিশকে এ’ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। যারা এই ধরনের কাজ করছে, তাদের বিরুদ্ধেও আমরা কড়া ব্যবস্থা নিচ্ছি। আমাদের হিসেবে রাজ্যে এমন আরএসএস পরিচালিত স্কুলের সংখ্যা প্রায় ৩০০টি। তার মধ্যে ৭৬টির কোনও অনুমোদন নেই। সেগুলির বিরুদ্ধে ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তার বিরুদ্ধে কিছু স্কুল আদালতেও গিয়েছে। কিন্তু এ’ব্যাপারে সরকারের অবস্থান স্পষ্ট। অনুমোদনহীন এমন স্কুল আমরা চালাতে দেব না। যাদের অনুমোদন আছে, তাদের ওপরও নজর রাখা হচ্ছে।

প্রশ্নঃ কুলতলির মতো এমন আর কতগুলি স্কুলের বিরুদ্ধে সরকারের কাছে অভিযোগ জমা পড়েছে?

পার্থ চট্টোপাধ্যায়ঃ পুরো রাজ্য থেকে যে রিপোর্ট আমরা পেয়েছি, তাতে দেখা যাচ্ছে দুই দিনাজপুর, মালদহ, দক্ষিণ ২৪ পরগনায় এমন স্কুলের সংখ্যা বেশি। এছাড়াও বিভিন্ন জেলায় ছড়িয়ে আছে আরও কিছু স্কুল। কিছু কিছু স্কুলের বিরুদ্ধে সরকারি সিলেবাসের বাইরেও নানা ধর্মীয় বিষয় পড়ানোর অভিযোগ মিলেছে। সেই সব স্কুলের তালিকা তৈরি হচ্ছে। তাদের অনুমোদন বাতিল করা হবে।

Comments
Loading...