শেষ ৫ বছরে ৪৫৪ কোটি টাকার অনুদানের উৎস জানায়নি বিজেপি-কংগ্রেস সহ দেশের ৭ জাতীয় দল, বলছে এডিআরের রিপোর্ট

গত ৫ বছরে পাওয়া মোট ৪৫৩.৬১ কোটি টাকার অনুদানের ভুল, অসম্পূর্ণ ও অঘোষিত প্যান ডিটেলস দিয়েছে জাতীয় দলগুলি। যার সব ক্ষেত্রেই শীর্ষে বিজেপি।

দেশের ৭ টি জাতীয় রাজনৈতিক দলকে তাদের বার্ষিক অর্থ অনুদানের (২০ হাজার টাকার উপরে) উৎস সংক্রান্ত সমস্ত তথ্য জানাতে হয় নির্বাচন কমিশনকে। স্বেচ্ছাসেবী সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ২০১২-১৩ আর্থিক বছর থেকে ২০১৭-১৮ আর্থিক বছর পর্যন্ত মোট ৪৩৮.৯৬ কোটি টাকা অনুদানের ক্ষেত্রে নির্বাচন কমিশনকে কোনও প্যান ডিটেলস দেয়নি জাতীয় দলগুলি। যার মধ্যে মোট ২৮১.৫৫ কোটি টাকার (৬৪.১৪ শতাংশ) উৎস জানায়নি বিজেপি। এরপরেই রয়েছে কংগ্রেস। সংশ্লিষ্ট আর্থিক বছরের মধ্যে তারা ১৫০.৫৯ কোটি টাকার প্যান ডিটেলস দেয়নি কমিশনকে। পাশাপাশি, সিপিআই ৫.০৭ কোটি টাকার প্যান ডিটেলস দিতে পারেনি নির্বাচন কমিশনকে।
২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময় প্যান ডিটেলস ছাড়া অনুদানের পরিমাণ ছিল সর্বাধিক। এডিআরের রিপোর্ট বলছে, ২০১৪-১৫ আর্থিক বছরে সঠিক প্যান ডিটেলস ছাড়া সর্বোচ্চ অনুদান পেয়েছে বিজেপি ও কংগ্রেস। সংশ্লিষ্ট আর্থিক বছরে মোট ২০৩.৭৭২ কোটি টাকা অনুদানের প্যান ডিটেলস দেয়নি বিজেপি। আর উৎস উল্লেখ ছাড়া কংগ্রেসের পাওয়া আর্থিক অনুদানের পরিমাণ ছিল ৭০.৯৮৫ কোটি টাকা।
এছাড়া, ২০১২-১৩ থেকে ২০১৭-১৮ আর্থিক বছরে অনুদানকারীদের ভুল ও অসম্পূর্ণ প্যান ডিটেলস দেওয়ার ব্যাপারেও শীর্ষে বিজেপি। মোট ৮.১০ কোটি টাকা অনুদানের ভুল ও অসম্পূর্ণ প্যান ডিটেলস দিয়েছে বিজেপি। এরমধ্যে ২০১৪-১৫ আর্থিক বছরে ৬.৮৮৭ কোটি টাকার অনুদানের ক্ষেত্রে ভুল ও অসম্পূর্ণ প্যান ডিটেলস দেয় তারা। অন্যদিকে, কংগ্রেসও এই সময়ের মধ্যে ৫.৬১৪ কোটি টাকা অনুদানের অসম্পূর্ণ ও ভুল প্যান ডিটেলস দেয়।
এডিআরের রিপোর্ট বলছে, সংশ্লিষ্ট আর্থিক বছরের মধ্যে মোট ৪৭ টি কর্পোরেট ও বিজনেস হাউস থেকে নেওয়া ১৩.৬৭ কোটি টাকার অনুদানের অসম্পূর্ণ প্যান ডিটেলস জমা করেছে জাতীয় দলগুলি। এরমধ্যে ২৯ টি কর্পোরেট ও বিজনেস হাউস থেকে পাওয়া ৭.৫৫ কোটি টাকার অসম্পূর্ণ প্যান ডিটেলস দিয়েছে বিজেপি।
সংশ্লিষ্ট আর্থিক বছরের মধ্যে ৮৫ জন অনুদানকারীর কাছ থেকে নেওয়া ৯৮ লক্ষ টাকার অসম্পূর্ণ প্যান ডিটেলস দিয়েছে জাতীয় দলগুলি। এদের মধ্যে ২৪ জন অনুদানকারীর কাছ থেকে বিজেপি পেয়েছে ৫৫ লক্ষ টাকার অনুদান।
২০১৩ সালের ২৩ শে সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের একটি রায় অনুযায়ী, ২০ হাজার টাকার বেশি মূল্যের অনুদান পেলে রাজনৈতিক দলগুলিকে সেই অনুদানকারীর সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে হবে নির্বাচন কমিশনকে। রাজনৈতিক দলগুলির ভাবমূর্তি ও স্বচ্ছতা বজায় রাখতে এই নির্দেশ দেওয়া হয়। কিন্তু গত কয়েক বছরে জাতীয় দলগুলির বিপুল পরিমাণ অর্থ অনুদানকারীদের সম্পর্কে ভুল, অসম্পূর্ণ ও অঘোষিত তথ্য প্রদান অন্য কথা বলছে।

Comments
Loading...