মহারাজা কি ইতিহাসের পাতায়? এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণে মোদী সরকার শিথিল করছে শর্ত, প্রতিবেদন ইকনমিক টাইমসে

এয়ার ইন্ডিয়ার ম্যাসকট মহারাজা কি স্থায়ীভাবে ইতিহাসের পাতায় ঠাঁই পেতে চলেছে? এই আশঙ্কার কারণ ইংরেজি দৈনিক দ্য ইকনমিক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদন। তাতে লেখা হয়েছে, যারা এয়ার ইন্ডিয়া কিনবে, তারা চাইলে বিমান সংস্থার নাম, লোগো বদলে দিতে পারে। এই প্রেক্ষিতেই প্রশ্ন উঠছে, তাহলে কি রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থার বেসরকারিকরণের পর এয়ার ইন্ডিয়ার চিরপরিচিত ম্যাসকট, মহারাজার ছবি মুছে যেতে চলেছে?
১৮ ই অক্টোবর সর্বভারতীয় ইংরেজি দৈনিক ‘দ্য ইকনমিক টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার ক্রেতারা এবার সংস্থার নাম বদলের অনুমতিও পেতে পারে। দ্য ইকনমিক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ‘মহারাজা’র সম্ভাব্য ক্রেতারা আর কোনও পূর্ব শর্ত মানতে নারাজ। তাই এয়ার ইন্ডিয়া কেনার পর ‘ব্র্যান্ড নেম’ বদল করে নিজেদের মতো বিমান পরিচালনা করতে উৎসাহ প্রকাশ করেছে কয়েকটি বেসরকারি সংস্থা।
২০১৮ সালের মার্চ মাসে ঋণভারে জর্জরিত এয়ার ইন্ডিয়াকে প্রথম বেসরকারিকরণের উদ্যোগ নেয় মোদী সরকার। নিলামে যে বেসরকারি সংস্থা এয়ার ইন্ডিয়ার বরাত পাবে তাদের নির্দিষ্ট সময় পর্যন্ত এয়ার ইন্ডিয়ার ‘ব্র্যান্ড নেম’ ব্যবহারের পূর্বশর্ত দেওয়া হয়েছিল। তাছাড়া ৩ বছরের মধ্যে পৃথক কোনও বাণিজ্যিক ব্র্যান্ডনেমের সঙ্গে এয়ার ইন্ডিয়াকে যুক্ত করা যাবে না বলেও শর্ত আরোপ করা হয়। বলা হয়, এয়ার ইন্ডিয়ার ২৪ শতাংশ শেয়ার থাকবে সরকারের হাতে। কিন্তু সরকারের ইচ্ছা ফলপ্রসূ হয়নি। শর্ত মেনে এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহ প্রকাশ করেনি কোনও সংস্থাই।
তাই আগের ভুল থেকে শিক্ষা নিয়ে, এবার এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণে এই ধরণের শর্ত রাখা হচ্ছে না। ইকনমিক টাইমসের সূত্র অনুযায়ী, যেহেতু এই দফায় ‘মহারাজা’র পুরোটাই বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাই এয়ার ইন্ডিয়ার ব্র্যান্ড নেম ব্যবহার বা অন্য কোনও শর্তই চাপাবে না কেন্দ্র। ক্রেতা চাইলে এয়ার ইন্ডিয়ার নাম রাখতেও পারে, অথবা পরিবর্তনও করতে পারে।
১৯৩২ সালে টাটা এয়ারলাইন্স তৈরি করেছিলেন জে আর ডি টাটা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিবর্তিত হয় টাটা এয়ারলাইন্স। সেই সংস্থাই ১৯৪৬ সালে ‘এয়ার ইন্ডিয়া’ নামে আত্মপ্রকাশ করে। ভারতের স্বাধীনতার পর এয়ার ইন্ডিয়ার ৪৭ শতাংশ শেয়ার নেয় ভারত সরকার। এরপর, ১৯৫৩ সালে এয়ার কর্পোরেশনস অ্যাক্টের মাধ্যমে এয়ার ইন্ডিয়ার বৃহত্তর অংশ টাটা সন্সের কাছ থেকে কিনে নেয় কেন্দ্র।

Comments
Loading...