মঙ্গলবার ব্যাঙ্ক ধর্মঘটের ডাক, ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরোধিতা ও গ্রাহক স্বার্থ সুরক্ষার দাবিতে ধর্মঘট

ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদ, গ্রাহক স্বার্থ সুরক্ষা সহ কয়েক দফা দাবিতে আগামী মঙ্গলবার, ২২ শে অক্টোবর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিলেন কর্মীরা। ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া ও অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, ব্যাঙ্ক কর্মীদের দুটি প্রধান সংগঠনই ধর্মঘট সর্বাত্মক করার ডাক দিয়েছে।
মোদী সরকারের সাম্প্রতিক ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদ-সহ শোধ না হওয়া ঋণ দ্রুত আদায়ের ব্যবস্থা করা, বড় বড় সমস্ত ঋণখেলাপির বিরুদ্ধে কড়া ব্যবস্থা, গ্রাহকদের উপর থেকে ব্যাঙ্কের সার্ভিস চার্জের বোঝা কমানো, ডিপোজিটের উপর সুদের হার বাড়ানোর মতো কয়েক দফা দাবিতে এই ধর্মঘটের ডাক বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি।
অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় প্রেসিডেন্ট রাজেন নাগর জানান, ২২শে অক্টোবরের এই ধর্মঘটের ইস্যুতে কর্মীদের নিজস্ব দাবিদাওয়া রাখা হয়নি। গ্রাহক স্বাচ্ছন্দ্য ও স্বার্থেই এই ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছেন তাঁরা। রাজেন নাগরের কথায়, সবার আগে গ্রাহক স্বাচ্ছন্দ্য। তবেই ব্যাঙ্ক শিল্প টিকে থাকবে। কেন্দ্রীয় সরকার যেভাবে একের পর এক ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিচ্ছে, তাতে ব্যাঙ্ক পরিষেবায় খারাপ প্রভাব পড়ছে বলেও মন্তব্য করেন তিনি। অন্যদিকে, যেভাবে ধাপে ধাপে আমানতের উপর সুদের হার কমিয়ে দেওয়া হচ্ছে, তাতে সাধারণ মানুষকে বিপদের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। ব্যাঙ্ক পরিষেবা খরচ বাবদ যেভাবে গ্রাহককে টাকা দিতে হচ্ছে, তা মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় প্রেসিডেন্ট।
সব রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক এই ধর্মঘটে অংশ নেবে বলে দাবি ধর্মঘটীদের। তবে গ্রামীণ এবং সমবায় ব্যাঙ্কগুলি ধর্মঘটে অংশ নিচ্ছে না। মঙ্গলবারের ধর্মঘটে যোগ দেওয়ার কথা এটিএমের নিরাপত্তারক্ষীদেরও।

Comments
Loading...