চিন্তা গোষ্ঠীদ্বন্দ্ব, ৩০ এ সফরের আগে শাহ-নাড্ডার সঙ্গে বৈঠকে বাংলার ৫ পর্যবেক্ষক

আদি বনাম নব্য কোন্দল সামলে বঙ্গ বিজেপি পারবে কি লক্ষ্যমাত্রা ছুঁতে?

বাংলা দখলের উদ্দেশ্যে রাজ্যকে ৫ টি সাংগাঠনিক জোনে ভাগ করে নভেম্বরেই কাজ শুরু করে দিয়েছিল বিজেপি। ৫ টি ভাগের প্রত্যেকটির দায়িত্বে একজন করে কেন্দ্রীয় স্তরের নেতা। তাঁরা রাজ্যে ঘুরে ঘুরে রিপোর্ট তৈরি করেছেন। সেই রিপোর্ট নিয়ে বুধবার বৈঠকে বসেছিলেন অমিত শাহ। হাজির ছিলেন সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। ছিলেন গ্রাম বাংলা চষে বেড়ানো ৫ কেন্দ্রীয় পর্যবেক্ষক। 

নভেম্বর ও ডিসেম্বর মাসে বাংলার ৫ টি জোনে ঘুরেছেন বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষকরা। কথা বলেছেন বুথ স্তরের কর্মকর্তাদের সঙ্গে। খতিয়ে দেখেছেন পরিস্থিতি। তার উপরে নির্ভর করে তৈরি হয়েছে বাংলার রিপোর্ট। যা জমা পড়েছে বিজেপি সদর দফতরে। বুধবার সেই রিপোর্ট হাতে পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। সূত্রের খবর, রিপোর্টে বাংলায় দলের মধ্যে আদি ও নব্য বিজেপির দ্বন্দ্বের কথা গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়েছে। সেই রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে এই দ্বন্দ্বের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে নির্বাচনী ফলাফল।  

কেন্দ্রীয় পর্যবেক্ষকদের মধ্যে একজন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক। বাকি চারজন বিজেপির অন্যতম সর্বভারতীয় সম্পাদক। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে বিজেপিতে যোগদানের ঢল যে পুরনো কর্মীদের হতোদ্যম করছে তা ওই রিপোর্টে স্পষ্ট। যে রাজনৈতিক পক্ষের বিরুদ্ধে এতদিন লড়াই করলেন নেতা কর্মীরা, আজ সেই নেতা দল বদলে বিজেপিতে ঢুকে গুরুত্ব পাচ্ছেন। যা ভাল ভাবে নিচ্ছেন না বঙ্গ বিজেপির আদি অংশ। তা নিয়েই অসন্তোষ ক্ষোভের আকার নিতে পারে কি? এখন এটাই মুখ্য বিচার্য বিজেপির শীর্ষ নেতৃত্বের। পাশাপাশি এই অংশটিকে তৃণমূল দলে টানার চেষ্টা করছে। বৈঠকে তা নিয়েও আলোচনা হয়। এই রিপোর্টের ভিত্তিতেই প্রার্থী তালিকা তৈরি হবে বলে জানা গিয়েছে। বুধবারই কংগ্রেসের অরিন্দম ভট্টাচার্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। আর তারপরই শান্তিপুরে বিজেপির আদি অংশ আপত্তি করা শুরু করেছে। 

অমিত শাহ পর্যবেক্ষকদের উত্তরবঙ্গের বিভিন্ন সংগঠন যেমন গোর্খা লিগ, কামতাপুরি, গ্রেটার কোচবিহারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার নির্দেশ দিয়েছেন। 

অমিত শাহ বাংলায় ২০০ আসনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আদি বনাম নব্য কোন্দল সামলে বঙ্গ বিজেপি পারবে কি লক্ষ্যমাত্রা ছুঁতে? বড়ো প্রশ্ন এখন সেটাই।

Comments
Loading...